• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দৃশ্যমান উত্তরা-আগারগাঁও মেট্রোরেলের প্রায় ১২ কিলোমিটার

    | ২৮ ফেব্রুয়ারি ২০২১ | ১১:০৩ অপরাহ্ণ

    দৃশ্যমান উত্তরা-আগারগাঁও মেট্রোরেলের প্রায় ১২ কিলোমিটার

    ফেব্রুয়ারি মাসে শেষ দিনে আরও একটি গার্ডার বসানোর মধ্য দিয়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যুক্ত হলো মেট্রোরেল। সেই সঙ্গে দৃশ্যমান হলো প্রায় ১২ কিলোমিটার ভায়াডাক্ট।


    রোববার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টার কিছুসময় পর আনুষ্ঠানিকভাবে তোলা হয় এ শেষ গার্ডারটি। মেট্রোরেল পাঁচের আওতায় এ অংশে মোট স্প্যান ৪৬৭টি। যার মধ্যে সেগমেন্ট গার্ডার ৫ হাজার ১৫২টি।

    ajkerograbani.com

    ভায়াডাক্ট হলো মেট্রোরেল লাইনের পিলারগুলোর ওপর বসানো অংশ। যার ওপর বসানো হচ্ছে রেললাইন। সেই লাইন দিয়ে চলবে মেট্রো ট্রেন। নিচ থেকে ভায়াডাক্ট দেখা গেলেও রেললাইন দেখা যাবে না।

    ডাবল লাইনসহ ১১ দশমিক সাত তিন কিলোমিটার অ্যালাইনমেন্টে ভায়াডাক্ট তৈরি হয়েছে প্রায় সাড়ে ১৪ কিলোমিটার। উত্তরা থেকে আগারগাঁও এ অংশে স্টেশন হবে ৯টি। যার মধ্যে প্রথম তিনটির যেখানে ট্রায়াল রান হবে, সেখানে কাজ এগিয়ে চলছে। চলতি বছরেই বিজয় দিবসে উদ্বোধনের লক্ষ্য নিয়ে কাজ করা হচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ।

    মেট্রোরেল প্রকল্পটি বাস্তবায়নকারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব এম এ এন সিদ্দিক বলেন, উত্তরা-দিয়াবাড়ি থেকে শুরু করে আগারগাঁও পর্যন্ত প্রথম পর্যায়ের সবশেষ ভায়াডাক্ট উত্তোলন করা হয়েছে।

    তিনি আরও বলেন, আমাদের এখন পর্যন্ত প্রথম পর্যায়ের অগ্রগতি হয়েছে ৮১.৩৮ শতাংশ। আমাদের এখনো প্রায় ১৯ শতাংশ কাজ বাকি আছে। এই কাজগুলো দিনে এক শিফট এবং রাতে শিফট মোট দুই শিফটে চালু আছে।

    এর আগে গত ১৭ ফেব্রুয়ারি মেট্রোরেলের দিয়াবাড়ির ডিপো এলাকা পরিদর্শন শেষে এম এ এন সিদ্দিক বলেছিলেন, ‘প্রথম অংশের (উত্তরা থেকে আগারগাঁও) ভায়াডাক্ট নির্মাণ ফেব্রুয়ারি মাসের মধ্যেই শেষ করব।’ তার কথাতেই আজ রোববার এ অংশের সর্বশেষ ভায়াডাক্ট বসানো হলো।

    তিনি আরো জানিয়েছিলেন, উত্তরা-আগারগাঁও অংশে মেট্রোরেল স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর চালু করা হবে।

    ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) তথ্যমতে, জানুয়ারি পর্যন্ত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৫৮ কিলোমিটার ভায়াডাক্ট বসানো হয়েছিল। আর ২৮ ফেব্রুয়ারি তা ১১ দশমিক ৭৩ কিলোমিটার হলো।

    অন্যদিকে, অন্যদিকে জানুয়ারি পর্যন্ত আগারগাঁও থেকে কাওরান বাজার অংশের ৩ দশমিক ১৯৫ কিলোমিটারের মধ্যে ৩৯০ মিটার ভায়াডাক্ট বসানো হয়েছিল। কাওরান বাজার থেকে মতিঝিল পর্যন্ত ৪ দশমিক ৯২২ কিলোমিটারের মধ্যে ৪৫০ মিটার ভায়াডাক্ট বসানো হয়।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757