• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দৃশ্যমান হলো পদ্মাসেতুর তিন হাজার ৬০০ মিটার

    | ১১ ফেব্রুয়ারি ২০২০ | ২:২০ অপরাহ্ণ

    দৃশ্যমান হলো পদ্মাসেতুর তিন হাজার ৬০০ মিটার

    আজ বসলো পদ্মাসেতুর ২৪ তম স্প্যান। ‘৩-এফ’ নামের স্পেনটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩০ ও ৩১ নম্বর পিলারের উপর বসানো হয়েছে। আর এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৩হাজার ৬শ মিটার। ২৩ তম স্প্যান বসানোর ৯ দিনের মাথায় ২৪ তম স্প্যানটি বসানো হলো।


    পদ্মাসেতুর উপ সহকারী প্রকৌশলী হুমায়ন কবির জানান, মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২৪ তম স্প্যানটিকে বসানোর জন্য, ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে জাজিরা প্রান্তে ৩০ ও ৩১ নং পিলারের কাছে ১১টার দিকে স্প্যান বসানোর জন্য পিলারের কাছে পৌচায়। এর পর স্প্যানটিকে পিলারে উপরে স্থাপনের কার্যক্রম শুরু করা হয়। দুপুর সোয়া ১ টার দিকে ৩০/৩১ নম্বর পিলারের উপর স্প্যান বসানো হয়। এর আগে চলতি মাসের ২ তারিখে ৩১ও ৩২ নম্বর পিলারের উপর বসানো হয়েছিল ২৩ নম্বর স্পেনটি। এই ধারাবাহিকতা অব্যাহত রেখে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।


    পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, পদ্মাসেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৬টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৫১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১৬৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। পদ্মাসেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২৪টি স্প্যান বসে গেছে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669