• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দেশে এখনও ২৬ লাখ লোক বেকার

    অগ্রবাণী ডেস্ক | ২৮ মে ২০১৭ | ১১:৩১ অপরাহ্ণ

    দেশে এখনও ২৬ লাখ লোক বেকার

    দেশে এখনও ২৬ লাখ লোক বেকার বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। প্রতিষ্ঠানটির জরিপ অনুযায়ী, দেশে মোট ৬ কোটি ২১ লাখ শ্রমশক্তির মধ্যে ২৬ লাখ লোক বেকার রয়েছেন। বাকি ৫ কোটি ৯৫ লাখ মানুষের হাতে কাজ আছে। রবিবার রাজধানীর আগারগাঁওয়ে বিবিএসের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে ত্রৈমাসিক শ্রম শক্তি জরিপ ২০১৫-১৬ প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।


    এর আগে ২০১৩ ও ২০১০ সালের শ্রম শক্তি জরিপেও বাংলাদেশে বেকারের সংখ্যা ২৬ লাখ দেখানো হয়েছিল।

    ajkerograbani.com

    প্রতিবেদনটি উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির পরিচালক কবির উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘আগের জরিপের তুলনায় বেকারের সংখ্যা বাড়েনি, অপরিবর্তিই রয়েছে। দেশে নতুন করে ১৪ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। ২০১৫ সালের জুন শেষে দেশে কর্মসংস্থান পাওয়া মানুষের সংখ্যা বেড়ে ৬ কোটি ৯৫ লাখে দাঁড়িয়েছে, যা ২০১৩ সাল শেষে ছিল ৫ কোটি ৮১ লাখ। তিনি বলেন, ২০১৫ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত একবছরব্যাপী একলাখ ২৩ হাজার খানা থেকে বিবিএস তথ্য সংগ্রহ করেছে। এর আগে ২০১৩ সালের জরিপে মাত্র ৩৬ হাজার খানা থেকে তথ্য সংগ্রহ করা হয়েছিল। নতুন জরিপটি কলেবর বাড়িয়ে পরিচালনা করা হয়েছে।

    সর্বশেষ জরিপ অনুযায়ী, দেশে ১৫ বছরের বেশি বয়সী জনসংখ্যা ১০ কোটি ৬১ লাখ, যাদের মধ্যে ৬ কোটি ২১ লাখ কর্মক্ষম।বাকি ৪ কোটি ৪০ লাখ মানুষ শ্রম শক্তির আওতার বাইরে রযেছে।

    এই প্রসঙ্গে কবির উদ্দিন আহমেদ বলেন, ২০১৩ সালের শ্রম জরিপের তুলনায় ৪ দশমিক ২ শতাংশ শ্রমশক্তি বৃদ্ধি পেয়েছে। ২০১৫ সালে শ্রমবাজারে কর্মক্ষম মানুষের সংখ্যা ১৪ লাখ বেড়ে ৬ কোটি ২১ লাখে বেড়ে দাঁড়িয়েছে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757