• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দেশে প্রাপ্তবয়স্ক বেকার ২৬ লাখ : বিবিএস

    অনলাইন ডেস্ক | ২০ এপ্রিল ২০১৭ | ১:০৩ অপরাহ্ণ

    দেশে প্রাপ্তবয়স্ক বেকার ২৬ লাখ : বিবিএস

    বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, বর্তমানে দেশে কর্মক্ষম মানুষের সংখ্যা ১০ কোটি ৬০ লাখ। আর দেশে ১৫ বছরের উপরে পূর্ণবয়স্কদের মধ্যে বেকার রয়েছে ২৬ লাখ মানুষ। গত বছরও দেশে এই সংখ্যার বেকার ছিল।


    আগামী ৩০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে শ্রমশক্তির এই জরিপ প্রতিবেদনটি প্রকাশ করবে বিবিএস। এ লক্ষ্যে গত মঙ্গলবার শ্রমশক্তি জরিপ নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় এসব তথ্য প্রকাশ করা হয়েছে। জরিপের বিভিন্ন বিষয় ব্যাখ্যা দিতেই এ কর্মশালার আয়োজন করা হয়।

    ajkerograbani.com

    আগারগাঁওস্থ পরিসংখ্যানভবনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক। বিবিএস-এর মহাপরিচালক আমীর হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- বিবিএস -এর অতিরিক্ত সচিব এবিএম জাকির হোসেন ও অতিরিক্ত মহাপরিচালক বাইতুল আমীন ভুঁইয়া।

    বক্তব্য রাখেন- ইন্ডাষ্ট্রি এন্ড লেবার উইং -এর পরিচালক ঘোষ সুব্রত ও প্রকল্প পরিচালক কবীর হোসেন। প্রকল্প পরিচালক জানান, এ জরিপে এক ঘণ্টা কেউ কাজ করলে তাকে বেকার হিসেবে ধরা হয়নি। দেশে এক মাসের মধ্যে কাজের খোঁজ করেছিল এরকম মানুষের সংখ্যা ২৭ লাখ। সপ্তাহে ৪০ ঘণ্টার চেয়ে কম কাজ করে এরকম সময় ভিত্তিক বেকার রয়েছে ১৮ লাখ। সব মিলিয়ে ধরা হলে বেকার সংখ্যা দাঁড়ায় ৭১ লাখে।

    জরিপের ফলাফল প্রসঙ্গে তিনি আরো বলেন, গেল বছর প্রতিবেদনে দেশের ৪ দশমিক ৩ শতাংশ বেকার থাকলেও শতাংশের হিসেবে এটি এবছর ৪ দশমিক ২ ভাগে নেমে এসেছে। কিন্তু জনসংখ্যার হিসাবে এটি আগের মতো ২৬ লাখ রয়ে গেছে।

    বর্তমানে কৃষিখাতে শ্রমিকের সংখ্যা কমছে। এসব শ্রমিক চলে যাচ্ছে শিল্পে। আবার শিল্প থেকে চলে যাচ্ছে সেবাখাতে। দেশ উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে এরকমটি হচ্ছে বলে কর্মশালায় উল্লেখ করা হয়।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757