• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ধেয়ে এসেছে সামুদ্রিক ঘূর্ণিঝড় কুক

    অনলাইন ডেস্ক | ১০ এপ্রিল ২০১৭ | ১১:০৮ পূর্বাহ্ণ

    ধেয়ে এসেছে সামুদ্রিক ঘূর্ণিঝড় কুক

    ধেয়ে এসেছে সামুদ্রিক ঘূর্ণিঝড় কুক। সঙ্গে প্রবল বৃষ্টি৷ ফুঁসে উঠছে প্রশান্ত মহাসাগর। আকাশ কালো করে নেমে এসেছে প্রবল বিপর্যয়ের আশঙ্ক। এমনই অবস্থা অস্ট্রেলিয়ার নিকটবর্তী ছোট্ট দ্বীপ নিউ ক্যালিডোনিয়ার। প্রশান্ত মহাসাগরের দক্ষিণ-পশ্চিম অংশের মেলানিশিয়াতে এর অবস্থা। প্রতি মুহূর্তে সেই দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি খতিয়ে দেখছেন আবহ বিজ্ঞানীরা।


    তাদের ধারণা, বিশাল শক্তি নিয়ে সোমবার দুপুরের মধ্যেই ঘূর্ণিঝড় কুক আছড়ে পড়বে নিউ ক্যালিডোনিয়ার উপর। ছোট্ট দ্বীপরাষ্ট্র জুড়ে জারি হয়েছে বিপর্যয় সংকেত। সামুদ্রিক জলচ্ছ্বাস ও সাইক্লোনের সংবাদে চিন্তিত সুদূর ইউরোপের ফ্রান্স। কারণ ফরাসি দেশের অধীনেই রয়েছে নিউক্যালিডোনিয়া।


    ঘূর্ণিঝড় কুক ঘণ্টায় অন্তত ২০০ কিলোমিটার গতিবেগ নিয়ে আছড়ে পড়বে নিউ ক্যালিডোনিয়ার মূল ভূখণ্ড। সেই সঙ্গে শুরু হবে ভারি জোয়ার। সমুদ্র ফুলে উঠবে। ৩৩ ফুট উঁচু ভয়ঙ্কর সামুদ্রিক ঢেউয়ের সতর্কবার্তা জারি করা হয়েছে। দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি চিন্তাজনক। প্রতিকূল পরিবেশ থাকায় রাজধানী ন্যুমিয়া থেকে সবরকম বিমানের উড়ান বাতিল করা হয়েছে। নিকটবর্তী আরও একটি দ্বীপরাষ্ট্র ফিজি থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

    আবহবিজ্ঞানীরা জানিয়েছেন, সামুদ্রিক ঘূর্ণিঝড় কুক প্রবল শক্তি নিয়ে প্রশান্ত মহাসাগরের অস্ট্রেলিয়া উপকূলের দিকে ধেয়ে আসছে। সিডনির উপকূলে বইছে প্রবল বাতাস৷ সমুদ্রে স্নান করতে জারি হয়েছে নিষেধাজ্ঞা। জানা গেছে, এই ঝড়ের পরবর্তী লক্ষ্য নিউজিল্যান্ড। দুই দেশেই জারি হয়েছে বিশেষ সতর্কতা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669