মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

নওগাঁয় চলছে পিঠা উৎসব

  |   শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

নওগাঁয় চলছে পিঠা উৎসব

পিঠা ছাড়া বাঙালির জীবনে শীত যেন পরিপূর্ণতা পায় না। সুস্বাদু-মুখরোচক পিঠা মানেই হলো গ্রাম বাংলার ঐতিহ্য। নতুন প্রজন্মের কা‌ছে আবহমান বাংলার পিঠা পু‌লির প‌রিচয় ক‌রে দি‌তেই নওগাঁয় আয়োজন করা হ‌লো পিঠা উৎসব ।
শীতকাল মানেই পিঠার আয়োজন। থ‌রে থ‌রে সাজা‌নো বাহারী সব পিঠার স্বাদ নি‌তে ভীড় কর‌ছেন নানা বয়সী মানুষ। পিঠার কদর ও ঐতিহ্য তুলে ধরতে নওগাঁর মান্দার কা‌লিগ্রা‌মে শুক্রবার দুপু‌রে (২৫ ডিসেম্বর) শুরু হ‌য়ে‌ছে দুই দিন ব্যাপী পিঠা উৎসব।
তৃণমূল পর্যা‌য়ে নি‌জে‌দের তৈ‌রি পিঠা বড় প‌রিস‌রের এ মেলায় তুলে ধর‌তে পে‌রে আন‌ন্দিত পিঠা কারিগররা।
এক পিঠা কারিগর বলেন, ‘এই পিঠা উৎসবে অংশগ্রহণ করতে আমরা খুব আনন্দিত। আমরা বিভিন্ন আইটেমের পিঠা বানিয়ে থাকি। অনেক লোক আসছে, পিঠা খাচ্ছে।’
গ্রা‌মের ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী করতেই সৃজনশীল পিঠা উৎসবের আয়োজন বলে জানান আয়োজকরা।
পিঠা উৎসবের আয়োজক মো. জাহাঙ্গীর আলম শাহ বলেন, ‘সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে এই পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। এই উৎসবের মূল উদ্দেশ্য পিঠা তৈরিতে মানুষকে উৎসাহিত করা এবং নতুন প্রজন্মের কা‌ছে আবহমান বাংলার পিঠা পু‌লি প‌রিচয় ক‌রিয়ে দেয়া।’
পিঠা মেলায় পাটি সাপটা, পাতা কুঁড়ি ,পাতা পিঠা, চিতই, ভাপা, নুনিয়া, নারিকেলের পিঠা, গোকুল পিঠা, দুধপুলি, গাজরের পিঠা, পাকান, নকশী, দুধ চিতই এমন ভিন্ন নামের ভিন্ন স্বাদের পিঠার ২৪ টি স্টলে ৪৫ রকম পিঠা প্রদর্শিত হ‌চ্ছে।

Facebook Comments Box


Posted ১০:৫৫ পূর্বাহ্ণ | শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০