বুধবার ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

নগরকান্দায় মৌমাছি দিয়ে মধু সংগ্রহে সাবলম্বী নাটরের মোহাম্মদ আলী মন্ডল

নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি :   |   রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১ | প্রিন্ট  

নগরকান্দায় মৌমাছি দিয়ে মধু সংগ্রহে  সাবলম্বী নাটরের মোহাম্মদ আলী মন্ডল

ফরিদপুরের নগরকান্দা উপজেলার ফুলসুতি ইউনিয়নের ফুলসুতি গ্রামে আতর আলীর আম বাগানে মৌচাক বাক্স বসিয়ে মৌমাছি দিয়ে মধু সংগ্রহ করছেন মেসার্স কাইয়ুম মৌ খামারের প্রপাইটার নাটরের মোহাম্মদ আলী মন্ডল।
১২০ টি মৌ বাক্স বসিয়ে ১০দিন ধরে মধু সংগ্রহ করছেন। ১০/১৫ দিন পর পর মৌচাক থেকে মধু সংগ্রহ করে ৩/৪ মন মধু সংগ্রহ হয় বলে মৌ খামারের মালিক মোহাম্মদ আলী মন্ডল বলেন। প্রতিকেজি মধু ৪৫০ টাকা বিক্রি করেন।
নাটর গুরুদাসপুরে ২০১০ সালে ২০ টি মৌ বাক্স দিয়ে মধু সংগ্রহের কাজ শুরু করেন মোহাম্মদ আলী মন্ডল। এখন তার মৌ খামারে ১২০ টি মৌ বাক্স রয়েছে। অস্ট্রেলিয়ান প্রজাতি মৌমাছি দিয়ে ভ্রাম্যমাণ ভাবে দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে মধু সংগ্রহ করে যাচ্ছে। মধু সংগ্রহ করে দেশী বিদেশি কম্পানীর কাছে মধু বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করে তিনি আজ সাবলম্বী। একটি রানী মৌমাছি প্রতিদিন ২ হাজার থেকে ২৫ শত ডিম দেয় এবং ২১ দিন পর ডিম থেকে বাচ্চা ফুটে মধু সংগ্রহ শুরু করে।বর্মানে কালিজিরা, ধনিয়া ফুল থেকে মধু সংগ্রহ করায় মধু সংগ্রহ কম হচ্ছে। লিচু বাগানে মধু সংগ্রহ করলে এর তিন/চার গুন মধু সংগ্রহ হতো একই সময়ের মধ্যে জানালেন মৌচাষী মোহাম্মদ আলী মন্ডল। তিনি আরো বলেন আমার মতোন শিক্ষিত বেকার যুবকরা মৌচাষ করলে তারাও সাবলম্বী হবে।সল্প খরচে বেশী লাভ এই পেশায়।

Facebook Comments Box


Posted ৫:৩৮ অপরাহ্ণ | রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১