• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    নজরুল ও রবীন্দ্রনাথের গান নিয়ে মেহরীনের ‘বন্ধুতা’

    নিজস্ব প্রতিবেদক | ০৯ সেপ্টেম্বর ২০১৯ | ১০:০৩ পূর্বাহ্ণ

    নজরুল ও রবীন্দ্রনাথের গান নিয়ে মেহরীনের ‘বন্ধুতা’

    পপরক ও টেকনো, জ্যাজ, ফিউশনসহ পাশ্চাত্য ঘরানার সঙ্গীতপ্রধান গান করে শ্রোতাদের মধ্যে সাড়া জাগিয়েছেন কণ্ঠশিল্পী মেহরীন মাহমুদ। তার ব্যতিক্রম ভয়েজ ও বিষয়বস্তুর গানের জন্য শ্রোতাদের কাছে তিনি বেশ সমাদৃত।তারই ধারবাহিকতায় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যক্তিগত বন্ধুত্ব নিয়ে তিনি একটি এলবাম করেছেন, যার নাম রাখা হয়েছে ‘বন্ধুতা’।

    কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তার জীবদ্দশায়- নজরুলের প্রতিভাটা ভালোভাবে টের পেয়েছিলেন।বয়সের অনেক পার্থক্য থাকলেও তাদের মধ্যে সাহিত্যিক বন্ধুত্ব ছিল। ‘কাজী নজরুল ইসলামের বয়স যখন ২২ তখন এক সভায় রবীন্দ্রনাথ ঠাকুর নজরুলকে পাশে ডেকে মঞ্চে বসান। উপস্থিত অনেক বর্ষীয়ান ব্যক্তিও বেশ চমকে যান সেদিন।
    নজরুল ও রবীন্দ্রনাথের মধ্যে বিরাজমান এই বন্ধুত্ব নিয়েই ‘বন্ধুতা’ অ্যালবাম। এলবামে গান রয়েছে ১০টি, সংগীত পরিচালনা করেছেন কলকাতার সংগীত পরিচালক দূর্বাদল চট্টোপাধ্যায়।
    মেহরীনের ছোট বেলার গানের ওস্তাদ ‘সুধীন দাশ’ নজরুল ও রবীন্দ্রনাথের গান করতেন।সেখান থেকেই মেহরীনের মনে বাংলা সংগীতের দুই মহীরুহ নজরুল ও রবীন্দ্রনাথের গানের প্রতি ভালবাসা জন্ম নেয়।


    ‘বন্ধুতা’ অ্যালবামের গানগুলো মেহরীনের ওয়েবসাইট মেহরীন ডট নেট-এ পাওয়া যাচ্ছে।
    প্রতি গানের ৩০ সেকেন্ড সবার জন্য উন্মুক্ত। পুরোটা শুনতে, গান প্রতি ২৫ টাকা খরচ করতে হবে বলে জানালেন এই শিল্পী। কেউ চাইলে এখান থেকে গানের সিডিও কিনতে পারেন। সে ক্ষেত্রে প্রতি সিডির দাম পড়বে ২৫০ টাকা। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, মাস্টার কার্ড, বিকাশ বা ডিবিবিএল প্রভৃতির মাধ্যমে অনলাইনে এই মূল্য পরিশোধ করা যাবে।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী