• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    নতুন এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম

    ডেস্ক | ০১ জানুয়ারি ২০২০ | ৭:২০ অপরাহ্ণ

    নতুন এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম

    জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম।


    বুধবার (১ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে দুই বছরের জন্য চুক্তিতে এ নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে। আগামী ৫ জানুয়ারি সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমের অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল।


    অবসরোত্তর ছুটি স্থগিতের শর্তে আগামী ৬ জানুয়ারি থেকে এনবিআর চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন তিনি। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব হিসেবে রহমাতুল মুনিম এ দায়িত্ব পালন করবেন। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব পদাধিকার বলে এনবিআরের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

    রহমাতুল মুনিম বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা।

    চুক্তিতে এনবিআর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব চালিয়ে আসা মোশাররফ হোসেন ভূঁইয়ার মেয়াদ ২ জানুয়ারি শেষ হচ্ছে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন আবু হেনা রহমাতুল মুনিম।

    জাতীয় রাজস্ব বোর্ড সরকারের সামগ্রিক রাজস্ব ব্যবস্থাপনার কাজে নিয়োজিত অর্থ মন্ত্রণালয়ের অধীন একটি সংস্থা। জাতীয় রাজস্ব বোর্ডের অর্জিত রাজস্ব দেশের বাজেট বাস্তবায়নে অভ্যন্তরীণ সম্পদের সবচেয়ে বড় উৎস।

    এনবিআরের প্রধান দায়িত্ব শুল্ক-করারোপ করা ও তা আদায় করা। এছাড়া শুল্ক নীতি প্রণয়নসহ চোরাচালান নিরোধ আইন ও বিধি প্রণয়ন বোর্ডের অন্যতম কাজ।

    ২০১৮ সালের ১১ এপ্রিল জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হন রহমাতুল মুনিম। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন।

    পেট্রোলিয়াম কর্পোরেশনে থাকার সময় ২০১৭ সালের ১০ জুলাই সচিব পদে পদোন্নতি পান। গত বছরের ১৬ সেপ্টেম্বর তিনি সিনিয়র সচিব হন।

    তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্ব বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের অধীনে এমবিএ (ফিন্যান্স) ডিগ্রি নেন।

    তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চার্জ অফিসার (জোনাল সেটেলমেন্ট অফিস) এবং বিভাগীয় কমিশনার হিসেবে মাঠ প্রশাসনে কাজ করেছেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণায়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং অন্যান্য বিভাগে দায়িত্ব পালন করেন।

    মুনিম সিরাজগঞ্জ সদর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬১ সালের ৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার স্ত্রী লায়লা জেসমিন সরকারের একজন অতিরিক্ত সচিব।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669