রবিবার, জানুয়ারি ২৩, ২০২২

নতুন প্রেসিডেন্টের শপথ নেওয়ার আগে হন্ডুরাসের সংসদে হাতাহাতি

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ২৩ জানুয়ারি ২০২২ | প্রিন্ট  

নতুন প্রেসিডেন্টের শপথ নেওয়ার আগে হন্ডুরাসের সংসদে হাতাহাতি

নবনির্বাচিত প্রেসিডেন্ট জিওমারা ক্যাস্ট্রোর দলের সদস্যদের মধ্যে বিরোধ সহিংস রূপ ধারণ করায় শুক্রবার হন্ডুরাসের কংগ্রেসে আইনপ্রণেতারা (সংসদ সদস্যরা) ঘুসাঘুসি শুরু করেন। খবর ভয়েস অব আমেরিকার।

২০ জন বিদ্রোহী সদস্য তাদের সহযোগীদের মধ্যে একজন হোর্হে ক্যালিক্সকে অস্থায়ী কংগ্রেস সভাপতি হিসেবে প্রস্তাব করার পর তার বামপন্থী লিবার পার্টির বিধায়করা প্রতিবাদে শুরু করেন। ক্যাস্ট্রোর অনুগতরা দাবি করেছেন, এটি লিবার জোটের অংশীদারের সঙ্গে সম্পাদিত চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন।


 


ক্যালিক্সের শপথ নেওয়ার সময় ক্ষুব্ধ লিবার বিধায়করা ‌‘বিশ্বাসঘাতক!’ এবং ‘জিওমারা!’ স্লোগান দিতে দিতে জোর করে পোডিয়ামের দিকে অগ্রসর হন, এরপর কিল ঘুষি এবং ধাক্কাধাক্কি শুরু হলে তিনি পালিয়ে যান।

গত নভেম্বরে নির্বাচিত হওয়ার পর এটি ছিল ১২৮ সদস্যের কংগ্রেসের প্রথম অধিবেশন। বৃহস্পতিবার দিন শেষে সংকট শুরু হয়, যখন ক্যাস্ট্রো তার দলের ৫০ জন বিধায়ককে একটি বৈঠকে ডেকে নেন, এবং তাদের হন্ডুরাসের সালভাদর পার্টির (পিএসএইচ) লুইস রেডন্ডোকে কংগ্রেসের সভাপতি হিসেবে সমর্থন করতে বলেন। ওই ২০ জন বিদ্রোহী সদস্য তাতে যোগ দেননি।

শুক্রবার, লিবার নেতা গিলবার্তো রিওস বার্তা সংস্থা এএফপিকে বলেন, ওই ২০ জনকে তারাই সমর্থন করছে, যারা ক্যাস্ট্রোর প্রতিশ্রুত দুর্নীতিবিরোধী অভিযান বন্ধ করতে চায়। তাদের মধ্যে ‘সংগঠিত অপরাধ’ এবং ‘মাদক পাচার’ এর সঙ্গে জড়িত লোকজনও রয়েছেন।

ক্যাস্ট্রো হন্ডুরাসের ইতিহাসে প্রথম মহিলা প্রেসিডেন্ট, যিনি বিগত ১২ বছরের ন্যাশনাল পার্টির শাসনের অবসান ঘটিয়ে, গত ২৮ নভেম্বর নির্বাচনে বিজয়ী হন।

ক্যাস্ট্রো ‘সাংবিধানিক চুক্তির সঙ্গে বিশ্বাসঘাতকতা’ এবং ‘সংগঠিত অপরাধ, দুর্নীতি এবং মাদক পাচারের প্রতিনিধিদের সঙ্গে জোট করার’ অভিযোগে ভিন্ন মতাবলম্বীদের অভিযুক্ত করেছেন।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসসহ আন্তর্জাতিক অতিথিদের উপস্থিতিতে একটি অনুষ্ঠানে কংগ্রেস সভাপতিসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আগামী ২৭ জানুয়ারি ক্যাস্ট্রোর শপথ নেওয়ার কথা রয়েছে।

Posted ৯:০৫ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ জানুয়ারি ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]