• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    নতুন রূপে ঐতিহাসিক লালদিঘীর ময়দান

    | ২৮ ফেব্রুয়ারি ২০২১ | ১০:৫০ পূর্বাহ্ণ

    নতুন রূপে ঐতিহাসিক লালদিঘীর ময়দান

    অবৈধভাবে দখল ও সংস্কারের অভাবে হারিয়ে যেতে বসা চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘীর ময়দানটিকে নতুন করে সাজিয়ে তোলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে ময়দানে ব্রিটিশবিরোধী আন্দোলন, বায়ান্ন থেকে একাত্তর ও ঐতিহাসিক ছয় দফার বিবরণী টেরাকোটার মাধ্যমে তুলে ধরা হয়েছে। 


    বীর চট্টলার নামটির সঙ্গে ঐতিহাসিক লালদিঘীর ময়দানটি মিশে আছে ইতিহাসের অংশ হয়ে। দেশের স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক ছয় দফার ঘোষণা এই মাঠেই দিয়েছিলেন বঙ্গবন্ধু। একইভাবে স্বৈরাচার বিরোধী নানা আন্দোলন, বিভিন্ন রাজনৈতিক দলের সভা-সমাবেশে হাজার হাজার নেতাকর্মীদের উপস্থিতে মুখরিত থাকত ঐতিহাসিক এই ময়দানটি।

    ajkerograbani.com

    কিন্তু মাইক্রোস্ট্যান্ডের মাধ্যমে অবৈধভাবে দখল ও সংস্কারের অভাবে দীর্ঘদিন ধরে লালদিঘী ময়দান হারাতে বসেছিল তার ঐতিহাসিক ঐতিহ্য। তবে শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে মুজিববর্ষ সামনে রেখে মাঠটি নববরূপে সাজিয়ে তোলা হয়েছে। সেই সঙ্গে মাঠটিতে বিভিন্ন রাজনৈতিক সমাবেশ কিংবা সাংস্কৃতিক অনুষ্ঠানের কথা মাথায় রেখে করা হয়েছে ছয় দফা মুক্তমঞ্চ। এ ছাড়া বালুময় মাঠে বসানো হয়েছে সবুজ ঘাস। সাধারণ মানুষের হাঁটাচলার জন্য করা হয়েছে ওয়াকওয়ে।

    ময়দানটিতে যাতে শত বছরের পুরনো জব্বারের বলী খেলা ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা খেলাধুলার সুযোগ পায় সে ব্যাপারে দাবি জানিয়েছেন জব্বারের বলী খেলার উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল।

    বলী খেলার মেলাসহ সব খেলাধুলা এই মাঠে অনুষ্ঠিত হবে উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দখল হওয়া থেকে বাঁচাতেই ময়দানটিকে নবরূপে সাজিয়ে তোলা হয়েছে।

    ১৯৫৩ সালে নানা রাষ্ট্রীয়, সভা, সমাবেশের অনুষ্ঠানস্থল হিসেবে যাত্রা শুরু হয়েছিল লালদিঘী ময়দানের। বর্তমানে এই ময়দানটি মুসলিম হাইস্কুলের তত্ত্বাবধানে রয়েছে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757