বুধবার ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

নদীতে আকস্মিক পানি বৃদ্ধি ধরলার ভাঙনের কবলে ৪ গ্রাম

  |   বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১ | প্রিন্ট  

নদীতে আকস্মিক পানি বৃদ্ধি ধরলার ভাঙনের কবলে ৪ গ্রাম

গত দুই দিনের বৃষ্টি আর উজানের ঢলে আকস্মিকভাবে ধরলা নদীর পানি বাড়তে শুরু করেছে। এর ফলে কুড়িগ্রামর ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের ৪টি গ্রাম ধরলা নদীর ভাঙনের কবলে পড়েছে। নতুন করে ভাঙ্গনের কবলে পড়ায় দিশেহারা হয়ে পড়েছে ওই গ্রামের সানুষ। দুশ্চিন্তায় পড়ছেন তাদের ঘরবাড়ী নিয়ে । এমন পরিস্থিতিতে ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবিতে বুধবার ধরলা নদীর তীরে মানববন্ধন ও সমাবেশ করেছেন তারা।
চর মেখলি অধিবাসী ওসমান আলী জানান প্রতিবছর বর্ষা মৌসুমে ধরলার ভাঙ্গনের ঘরবাড়ী হারিয়ে অনেকেই নিস্ব হয়ে গেছে । এবারো শুরুতে ফুলবাড়ী উপজেলার বড়ভিটা, বুদার চর ,চর মেখলি ও বড় বাসুরিয়া গ্রামে ভাঙ্গন দেখা দিয়েছে। ইতিপূর্বে ভাঙনে ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, মসজিদ ও ঈদগাহ ময়দানসহ বিভিন্ন স্থাপনা, আবাদি জমি, গাছপালা এবং শতাধিক পরিবারের বাড়িভিটে ভাঙনে বিলীণ হয়েছে।
এদিকে ওই এলাকার নারী পুরুষ একত্রে হয়ে ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবিতে বুধবার ধরলা নদীর তীরে মেখলি গ্রামে ঘন্টাব্যাপি মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে। এ সময় সমাবেশে বড়বাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক আশরাফুল হক মিঠু,স্থানীয় বাসিন্দা আবুল কাশেম, বদিয়ার রহমান, আব্দুল মতিন, শওকত আলী, সাহেব উদ্দিন ও মমিন মিয়া বক্তব্য রাখেন ।তারা বলেন, প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে ভাঙন শুরু হয়েছে। কিন্তু ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন-নিবেদন করে কোন প্রতিকার পাওয়া যায়নি। এমনকি কেউ দেখতে পর্যন্ত আসেননি। তাই অবিলম্বে ভাঙ্গন রোধের ব্যবস্থা গ্রহনের দাবী করেন ।
বড় ভিটা ইউনিয়নের চেয়ারম্যান খয়বর আলী জানান আমরা ভাঙ্গন রোধে অনেক বার বিভিন্ন জায়গায় আবেদন করেছি।ব্যবস্থা গ্রহণ করেনি।নিঃস্ব হওয়া পরিবার গুলোর তালিকা করা হচ্ছে । তাদের মাঝে ত্রান বিতারণ করা হবে।
এ প্রসঙ্গে কুড়িগ্রাাম পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী ওমর ফারুক জানান, ওই এলাকার ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে কাজ করা হবে।

Facebook Comments Box


Posted ৪:২৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১