• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    নাইজেরিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু ক্রোয়েশিয়ার

    অনলাইন ডেস্ক | ১৭ জুন ২০১৮ | ৬:১৭ পূর্বাহ্ণ

    নাইজেরিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু ক্রোয়েশিয়ার

    বিশ্বকাপে শুরুর ম্যাচের গেরো কাটিয়েছে ক্রোয়েশিয়া। মারিও মানজুকিচ ও লুকা মদ্রিচদের নৈপুণ্যে জয় দিয়ে ফুটবলের সবচেয়ে বড় আসর শুরু করেছে ইউরোপের দলটি। আক্রমণে খুব একটা পিছিয়ে না থাকলেও ফরোয়ার্ডদের ব্যর্থতায় হেরে গেছে নাইজেরিয়া।


    কালিনিনগ্রাদে ‘ডি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে ক্রোয়েশিয়া। আগের তিন আসরেই নিজেদের প্রথম ম্যাচে হেরেছিল তারা। দুই অর্ধের দুই গোলে সেই গেরো কাটলো এবার।


    বিশ্বকাপে তো বটেই এই প্রথম ফুটবলে মুখোমুখি হল ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। একই ফরমেশনে, একই মেজাজে খেলেছে দল দুটি। সুযোগ হাতছাড়ার ক্ষেত্রেও ছিল সমানে সমান। দুই দল অসংখ্যবার চেষ্টা করে লক্ষ্যে রাখতে পেরেছে মোটে দুটি করে শট।

    কালিনিনগ্রাদ স্টেডিয়ামে শনিবার শুরুর দিকে দূর পাল্লার শটে নাইজেরিয়ার প্রতিরোধ ভাঙার চেষ্টা করে ক্রোয়েশিয়া। তাতে খুব একটা কাজ হয়নি। ডি-বক্সের বেশ বাইরের একটি শটও থাকেনি লক্ষ্যে।

    অপেক্ষার অবসান হয় ৩২তম মিনিটে। মদ্রিচের কর্নারে ইভান স্ট্রিনিচের হেড খুঁজে পায় মানজুকিচকে। ইউভেন্তুসের এই ফরোয়ার্ডের নিচু হেড চলে যাচ্ছিল বাইরে। কিন্তু নাইজেরিয়ার অঘেনেকারো এতেবোর পায়ে লেগে দিক পাল্টে বল জড়ায় জালে।

    নাইজেরিয়ার জালে গত বিশ্বকাপের শেষ গোলটিও ছিল আত্মঘাতী। এবার ৪১তম মিনিটে ইভান রাকিতিচের ক্রসে আন্দ্রেজ ক্রামারিচের হেড একটুর জন্য লক্ষ্যে থাকেনি। প্রথমার্ধ জুড়ে দেখা গেছে চেষ্টা লক্ষ্যে না থাকার চিত্র। ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া মিলিয়ে ১৩টি শট নিয়ে প্রথমার্ধে লক্ষ্যে রাখতে পারেনি একটিও।

    ৫৫তম মিনিটে রাকিতিচের কাছ থেকে বল নিয়ে ডি-বক্সে নিখুঁত ক্রসে ইভান পেরিসিচ খুঁজে পান আন্তে রেবিচকে। তরুণ ফরোয়ার্ড খুব কাছে থেকেও শট লক্ষ্যে রাখতে পারেননি। বেঁচে যায় নাইজেরিয়া।

    একটি কর্নারের সময় মানজুকিচকে উইলিয়ামস ট্রস্ট-একং পিছন থেকে দুই হাতে জড়িয়ে ধরে রাখলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পোস্ট ঘেঁষে গড়ানো জোরালো স্পট কিকে ব্যবধান বাড়ান রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার মদ্রিচ।

    শনিবারের চার ম্যাচে এটি ছিল সব মিলিয়ে পঞ্চম পেনাল্টি। বিশ্বকাপে এক দিনে সর্বোচ্চ পেনাল্টি ছয়টি। বাকি সময়ে আর গোলের দেখা পায়নি ক্রোয়েশিয়া। নিজেদের সবশেষ ১১ ম্যাচের ৯টিতেই গোল হজম করা দলটির জালে একবারও বল পাঠাতে পারেনি নাইজেরিয়া।

    এর আগে ‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে আর্জেন্টিনা। আগামী বৃহস্পতিবার লিওনেল মেসিদের বিপক্ষে খেলবে ক্রোয়েশিয়া। পরদিন আইসল্যান্ডের মুখোমুখি হবে নাইজেরিয়া।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673