শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

নাইজেরিয়ায় গ্যাস প্ল্যান্টে বিস্ফোরণ, নিহত ১৫

ডেস্ক   |   সোমবার, ১৬ মার্চ ২০২০ | প্রিন্ট  

নাইজেরিয়ায় গ্যাস প্ল্যান্টে বিস্ফোরণ, নিহত ১৫

আফ্রিকা মহাদেশের দেশ নাইজেরিয়ায় একটি গ্যাস পক্রিয়াজাতকরণ প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৫ জন নিহত এবং ৫০ টিরও বেশি ভবন ক্ষতিগস্ত হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, রবিবার দেশটির লাগোসের আবুলে আদো এলাকার পাইপলাইনের কাছে একটি প্ল্যান্টে জড়ো করে রাখা কিছু সিলিন্ডারকে একটি ট্রাক ধাক্কা দিলে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিষ্ফোরণে আশপাশের বেশ কয়েকটি ভবন ধ্বসে পড়ে এবং এনএনপিসির পাইপলাইনটিও ক্ষতিগ্রস্ত হয়।
নাইজেরিয়ার ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন (এনএনপিসি) এক বিবৃতিতে অ্যাটলাস কোভে-মোসিমি পাইপলাইনের কার্যক্রম স্থগিত করার কথা জানায়। বিস্ফোরণে আহত বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন নাইজেরিয়ার ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (এনইএমএ) ইব্রাহিম ফারিনলোয়ে।
এনইএমএ ফারিনলোয়ে বলেন, বিস্ফোরণ এবং এরপর ছড়িয়ে পড়া আগুনে প্ল্যান্টের আশপাশের ৫০টিরও বেশি আবাসিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এক প্রত্যক্ষদর্শী জানান, বিষ্ফোরণের পর প্ল্যান্ট ও এর আশপাশের এলাকা ধোঁয়ায় ছেয়ে গেলে উৎসুক জনগণ ঘটনাস্থলে ছুটে আসে; খবর পেয়ে ছুটে আসা দমকল বাহিনীর সদস্যরা আগুন নেভাতে ঝাঁপিয়ে পড়েন।
মূলত চুরি ও নাশকতার কারণেই আফ্রিকার সবচেয়ে বেশি অপরিশোধিত তেল উৎপাদক দেশ নাইজেরিয়ার বিভিন্ন পাইপলাইনে প্রায়ই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে; যেসব পদ্ধতি অবলম্বনে চুরি হয়, সেগুলোতে সৃষ্ট দুর্ঘটনার কারণেই অগ্নিকাণ্ড হয় বলে জানিয়েছে রয়টার্স।

Facebook Comments Box


Posted ৯:৩৭ অপরাহ্ণ | সোমবার, ১৬ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১