শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নাট্যকার ও নির্দেশক মান্নান হীরা আর নেই

  |   বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

নাট্যকার ও নির্দেশক মান্নান হীরা আর নেই

নাট্যাঙ্গনের মানুষদের শোকের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে চলে গেলেন নাট্যকার, নির্দেশক ও পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা। রাজধানীর কাকরাইলের ইসলামি ব্যাংক হাসপাতালে আজ বুধবার রাত সাড়ে আটটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।
তার মৃত্যুতে নাট্যাঙ্গনে নেমে আসে শোকের ছায়া। প্রিয় নাট্যকর্মীর মৃত্যুর সংবাদ শুনে অনেকেই হাসপাতালে ছুটে যান। মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন বাংলাদেশ থিয়েটারের প্রধান খন্দকার শাহ আলম। জানা যায়, বিকেলের দিকে হঠাৎ বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়লে তাকে তাৎক্ষণিকভাবে ইসলামি ব্যাংক হাসপাতালে নেয়া হয়। হাসপাতালটিতে ভর্তির পর তার অবস্থার দ্রুত অবনতি ঘটতে থাকে। আর সেখানেই আনুমানিক রাত সাড়ে আটটার দিকে তিনি মৃত্যুবরণ করেন।
এ রিপোর্ট লেখার সময় দাফনের বিষয়ে পরিবারের পক্ষ থেকে কোন সিদ্ধান্ত জানানো হয়নি। মান্নান হীরা দীর্ঘদিন যাবৎ পথ নাটকের আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে তিনি পথ নাটক পরিষদের সভাপতি ও আরণ্যক নাট্যদলের অধিকর্তা। তিনি প্রায় ১৫টি নাটক লিখেছেন।
উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে আছে লাল জমিন, ভাগের মানুষ, ময়ূর সিংহাসন, সাদা-কালো ইত্যাদি। ‘মূর্খ লোকের মূর্খ কথা’ মান্নান হীরা রচিত ও নির্দেশিত অন্যতম পথনাটক। ২০১৪ সালে তিনি সরকারের অনুদানে শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্র নির্মাণ করেন। ২০০৬ সালে নাটক শ্রেণিতে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

Facebook Comments Box


Posted ১০:৩১ অপরাহ্ণ | বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০