• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    নিজেকেই সুপারিশ চবি উপাচার্যের

    ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০১৯ | ১১:১৯ পূর্বাহ্ণ

    নিজেকেই সুপারিশ চবি উপাচার্যের

    ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ সৃষ্টি করে সেই পদে নিজেকেই সুপারিশ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।


    আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি জরুরি বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে এই সুপারিশ চূড়ান্ত করে সিন্ডিকেটের অনুমোদনের জন্য পাঠানোর কথা রয়েছে।


    ২০১৭ সালের ২৭ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫১০তম সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কীর্তি নিয়ে গবেষণা ও তার স্মৃতি সংরক্ষণার্থে এই বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ সৃষ্টি ও প্রবর্তনের সিদ্ধান্ত হয়।

    এ বিষয়ে পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়নের জন্য উপাচার্যের নেতৃত্বে ‘বঙ্গবন্ধু চেয়ার’ নির্বাহী কমিটি গঠিত হয়।

    গত ৩ জানুয়ারি এই কমিটির প্রথম সভায় পদ সৃষ্টি ও নীতিমালা অনুমোদন এবং চার বছরের জন্য উপাচার্যকে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ দেয়ার সুপারিশ করা হয়।

    সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, বঙ্গবন্ধুর জীবন, রাজনীতি, আদর্শ নিয়ে গবেষণা ও লেখালেখি করেছেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী এবং এ বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। যিনি বর্তমানে ডেপুটেশনে এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে কর্মরত আছেন।

    তাই তাকে যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ প্রদানের জন্য কমিটি সর্বসম্মতিক্রমে সুপারিশ করছে।

    তবে বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগের নীতিমালায় বলা হয়েছে, বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক এই বিশ্ববিদ্যালয়ের নিয়মিত অধ্যাপকগণের অন্তর্ভুক্ত হবেন না।

    তিনি পদাধিকারবলে একাডেমিক কাউন্সিলের সদস্য হতে পারবেন না।

    এছাড়া তিনি কোনো প্রশাসনিক পর্ষদের সদস্য হবেন না এবং কোনো প্রশাসনিক পদের দায়িত্ব পালন করতে পারবেন না।

    এ বিষয়ে ইফতেখার উদ্দিন চৌধুরী গণমাধ্যমকে বলেন, বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগের জন্য কমিটি করা হয়েছে। এ বিষয়ে নীতিমালাও করা হয়েছে। নিয়োগের ব্যাপারে সিন্ডিকেটের সিদ্ধান্তই চূড়ান্ত।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673