• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ক্লান্ত চেহারার বদলে একটি উজ্জ্বল মুখ

    নিজেকে সময় দিন, খুঁজে পান এক নতুন আমিকে

    রামিসা বিনতে আলম | ২৮ এপ্রিল ২০১৭ | ১১:৩৭ পূর্বাহ্ণ

    নিজেকে সময় দিন, খুঁজে পান এক নতুন আমিকে

    ব্যস্ত শহরে আজ দম ফেলার সময় নেই কারোই। দিনের পর দিন একই রুটিনে কাজ করতে করতে ক্লান্ত আমরা সবাই। ছুটির দিনটায় বিছানায় মুখ গুঁজে ঘুম, বা বাজার সদাই করা বা কোন আত্মীয় স্বজনদের দেখতে যাওয়া। শেষবার কবে শুধু নিজের জন্য সময় কাটিয়েছেন হয়তো মনেই করতে পারছেন না। এভাবে ছুটতে ছুটতে হয়তো আর নিজের যত্ন নেয়ার সময়ই পাচ্ছেন না। দুঃখজনক হলেও সত্যি, উচ্চবিত্তদের জীবনে এই নিজের মত করে থাকার জন্য আছে অনেক সুযোগ। দামি কোন পার্লারে বসে পুরো একটা স্পা প্যাকেজ বুকিং দিলেই চোখ বুজেই তারা কাজটি সেরে ফেলতে পারেন। আপনি উচ্চবিত্ত নন,তাই বলে আপনি সেটা করতে পারবেন না তা কেন হবে। শুধু একটু খানি বুদ্ধি খাটিয়েই আপনি নিজেই করতে পারেন এসব কিছু, আর খরচ? সেতো আপনার হাতের নাগালেই।


    (১) সপ্তাহের যেকোনো দিন আপনি বেছে নিতে পারেন, ছুটির দিন হলে ভালো। আমি নিজে পছন্দ করি বৃহস্পতিবার রাতের সময়টা। বাইরে থেকে ফেরার সময় কিনে নিন কয়েকটি গোলাপ বা রজনীগন্ধা বা আপনার পছন্দ মত যেকোনো ফুল। বাড়ি ফিরে সেগুলো রেখে দিন আপনার বিছানার পাশের ফুলদানিতে। আর অল্প কিছু ফুলের পাপড়ি রেখে দিন আপনার বাথটাবে অথবা বালতিতে।

    ajkerograbani.com

    (২) বাড়ি ফিরেই প্রথমে ঘর গুছিয়ে নিন। তারপরে ঝটপট তৈরি করে নিন আপনার প্রিয় কোন ফলের জুস অথবা প্রিয় কোন স্ন্যাক্স। চাইলে এগুলো বাইরে থেকেই নিয়ে আসতে পারেন।

    (৩) হাতে অন্তত ২ ঘণ্টার মত সময় রাখুন, এই সময়টাতে অন্য কোন কাজে যাতে যেতে না হয়, সেরকম ব্যাকআপ প্ল্যান করে রাখুন।

    (৪) প্রথমেই চুলে কোন একটি ভালো সুগন্ধি তেল ম্যাসাজ করুন ১০ মিনিটের মত। এরপরে এক কাপ দুধের সাথে ১ টি ডিম মিশিয়ে পুরো চুলে লাগিয়ে নিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। এই প্যাকটি চুলে প্রায় ৪০ মিনিট রাখা যায়।

    (৫) প্রথমেই সামান্য অলিভ অয়েল দিয়ে পুরো মুখ ম্যাসাজ করুন ৫ মিনিট। এবারে ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। চালের গুঁড়ো, গোলাপজল আর সামান্য হলুদ বাটা দিয়ে স্ক্রাব তৈরি করে সারা মুখে ম্যাসাজ করুন ৫ মিনিট। এবার মুখে ভাপ নিন ৫ মিনিট।

    (৬) এবার আপনার ত্বকের ধরন বুঝে একটি প্যাক লাগান মুখে। ফেসপ্যাকটি শুকাতে যে সময় লাগবে সেই সময়ে গরম পানিতে হাত-পা ডুবিয়ে রাখুন ১০ মিনিট। পানিতে মেশাতে পারেন লেবুর রস ও শ্যাম্পু।

    (৭) এবারে একটি লুফায় প্রয়োজন মত শাওয়ার জেল নিয়ে হাত পরিষ্কার করে নিন। পিউমিস স্টোন দিয়ে পা পরিষ্কার করে নিন। হাত-পায়ের নখ ও এসময় কেটে নিতে পারেন।

    (৮) এতক্ষনে আপনার ফেসপ্যাক শুকিয়ে গেছে। হালকা গরম পানির ঝাপটা দিয়ে হালকা হাতে ঘষে তুলে ফেলুন। এরপর গোলাপজল দিয়ে মুখ মুছে নিন।

    (৯) এবার সোজা চলে যান স্নানঘরে। চুল শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। শাওয়ার জেল ব্যবহার করাটা অতিরিক্ত খরচ মনে হতেই পারে। সেক্ষেত্রে প্রতিদিন ব্যবহার না করে সপ্তাহে একবার করুন। বেশি খরচও হবে না আবার শাওয়ার জেলের ঘ্রানে মনটাও হবে ফুরফুরে।

    (১০) বাথটাব থাকলে চুপ করে পানিতে গা এলিয়ে দিয়ে মৃদু লয়ের কোন গান শুনুন। বাথটাব নেই? শাওয়ার এর নিচে দাঁড়িয়ে ঠিক ঘাড়ের ওপর পানির ধারা পড়তে দিন ১০ মিনিট। সারা দিনের ক্লান্তি অনেকখানি কমে যাবে।

    (১১) তারপর যথারীতি একটা পরিষ্কার কাপড় পরে বেড়িয়ে আসুন। সারা সপ্তাহ ডায়েট করলেও এই একটি দিন ফ্যাট গেইনের ভয় ভুলে গিয়ে নিজের পছন্দের খাবার খান। দেখুন প্রিয় কোন মুভি।

    ভাবছেন এতো সাধারন কথা এতো আয়োজন করে কেন লেখা হল? কারণটা এই আমরা যারা মধ্যবিত্ত, তারা প্রায় সময়ই অন্যদের দেখে ডিপ্রেসড হয়ে যাই। সারাক্ষন কাজের পেছনে ছুটে আমরা নিজদের দিকে তাকানোর সময় পাই না। যার প্রভাব পরে আমাদের কাজে ও আচরণে। তাই নিজেকে এই সময়টুকু দেয়ার মাধ্যমে আমরা খুঁজে পাবো নিজেকে। নিজেকে আবার পরের সপ্তাহের জন্য তৈরি করতে পারবো। আয়নায় নিজের ক্লান্ত চেহারার বদলে একটি উজ্জ্বল মুখ দেখলে নিজের কাছেই নিজেকে নতুন বলে মনে হবে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757