শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

নিজ উদ্যোগে করোনা লড়াইয়ে ২০ হাজার মেডিকেল শিক্ষার্থী

ডেস্ক   |   মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

নিজ উদ্যোগে করোনা লড়াইয়ে ২০ হাজার মেডিকেল শিক্ষার্থী

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নামতে প্রস্তুত জার্মানির ২০ হাজারেরও বেশি মেডিকেল শিক্ষার্থী। অনেকেই নেমে পড়েছেন লড়াইয়ে। সামাজিক মাধ্যমে গ্রুপ খুলে তারা সেচ্ছাসেবক হিসেবে একত্রিত হয়েছেন।
মেডিসভার্সাসকোভিড-১৯ (Medis Vs COVID-19) নামের একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে শুরু হয়েছিল করোনা ভাইরাসে সংক্রমিত রোগীদের চিকিৎসায় মেডিকেল শিক্ষার্থীদের সম্পৃক্ত করার উদ্যোগ। ইতিমধ্যে কুড়ি হাজারেরও বেশি শিক্ষার্থী এই প্লাটফর্মে যোগ দিয়েছেন।
ম্যাচফোরহেলথকেয়ার (Match4Healthcare) নামের একটি প্রকল্পের মাধ্যমেও মেডিকেলে পড়ছেন এমন অনেকে করোনা ভাইরাসের বিরুদ্ধে চলমান লড়াইয়ে স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিয়েছেন।
মেডিকেলের শেষ বর্ষের ছাত্রী শার্লট ডুব্রাল কোলন বিশ্ববিদ্যালয়ের প্রিভেন্টিভ মেডিসিন অ্যান্ড ইনফেকশাস ডিজিজ বিভাগে কাজ শুরু করেছেন। ২৩ বছর বয়সি শার্লট বলেন, ‘আমি আমার ইতালীয় ও স্প্যানিশ বন্ধুদের কাছ থেকে তাদের দেশের অবস্থা সম্পর্কে অনেক কথা শুনেছি। জার্মানির সে অবস্থা হোক তা চাই না বলে এই কাজে যোগ দিয়েছি।’
বন বিশ্ববিদ্যালয়ে এক্সপেরিমেন্টাল ইমিউনোলজিতে পিএইচডি করছেন মরিৎস লেভেকে। এখন বন বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকে করোনায় সংক্রমিতদের চিকিৎসায় নার্সদের সহায়তা করছেন তিনি। নিজেও সংক্রমিত হতে পারেন ভেবে ভয় লাগে কিনা জানতে চাইলে মরিৎস বলেন, ‘মেডিসিনে পড়াশোনা শুরুর আগেই এই পেশায় যে ঝুঁকি আছে তা জানা হয়ে যায়। সুতরাং ভয় পাবো কেন? তাছাড়া এখন তো এমন পরিস্থিতি, যখন আমাদের এগিয়ে আসা খুব দরকার।’
জার্মান মেডিকেল ফেডারেশন ডিকেজির ব্যার্নার্ড মেডিৎসিঙ্গার মনে করেন, জার্মানিতে তরুণ প্রজন্ম দেশের প্রতি অনেক দায়বদ্ধ, তাই এই সময় তাদের এগিয়ে আসাটাই স্বাভাবিক।
তিনি জানান, আগামী দুই সপ্তাহে করোনায় সংক্রমিত রোগী অনেক বেড়ে যেতে পারে। তখন আরো বেশি মেডিকেল শিক্ষার্থীর সহযোগিতার দরকার হবে।

Facebook Comments Box


Posted ৭:৫২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১