• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    নির্বাচনের মাধ্যমেই জনগণ রাষ্ট্রের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করে : শেখ সালাহ্উদ্দিন

    নিজস্ব প্রতিবেদক | ২৩ ডিসেম্বর ২০১৮ | ৬:০০ অপরাহ্ণ

    নির্বাচনের মাধ্যমেই জনগণ রাষ্ট্রের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করে : শেখ সালাহ্উদ্দিন

    সাউথ এশিয়ান ল ইয়ার্স ফোরামের প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ সালাহ্উদ্দিন আহমেদ বলেছেন, গণতন্ত্র , উন্নয়ন ও সংসদীয় সরকার ব্যবস্থার ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য অংশগ্রহণমূলক নির্বাচন হওয়া অপরিহার্য। তবে সেই নির্বাচন সুষ্ঠু হওয়া চাই। সুষ্ঠু না হলে তা বিশ্বাসযোগ্য হবে না, এবং জবাবদিহিতার ব্যাপারটি স্পষ্ট হবে না। সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা সরকার ও নির্বাচন কমিশনের দায়িত্ব। দুই কারণে প্রথমত, সরকার ক্ষমতায় আছে ও কর্তৃত্ব করছে নির্বাচন কমিশনও তাদের দ্বারাই নিযুক্ত। তাই সরকার ও নির্বাচন কমিশনের কর্তব্য সকল প্রার্থীরা যাতে নিরাপদে ভোট চাইতে পারে এবং ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে তার ব্যবস্থা করা।
    আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
    তিনি বলেন, নির্বাচন হচ্ছে গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম প্রধান শর্ত। নির্বাচনের মাধ্যমেই জনগণ রাষ্ট্রের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করে। তাই রাষ্ট্রের অন্যতম প্রধান দায়িত্ব হলো গণতান্ত্রিক চেতনাসম্পন্ন প্রত্যেক ব্যক্তির ভেতর নিহিত সার্বভৌমত্ববোধের পরিপূর্ণ রাজনৈতিক বিকাশ নিশ্চিত করা। বাংলাদেশ রাষ্ট্র ‘জনগণের সার্বভৌম ক্ষমতা’ জাতীয় সংসদের মাধ্যমে প্রয়োগ করে থাকে। জনগণ রাষ্ট্রীয় কাজে অংশগ্রহণ নেয় তাদের নির্বাচিত গণপ্রতিনিধিদের মাধ্যমে।
    শেখ সালাহ্উদ্দিন বলেন, গত ৪৭ বছরে দেশে যত নির্বাচন সম্পন্ন হয়েছে, সেগুলোর কোনোটিই দুর্নীতি, ভোট কারচুপি, অস্ত্র ও মাস্তাানির ব্যবহার, ব্যালট বাক্স ছিনতাই, ভয়-ভীতি প্রদর্শন, ভোটারদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধাদান, ফল বদল বা ভোটারবিহীন নির্বাচনের ফল ঘোষণার মতো অভিযোগ থেকে পুরাপুরি মুক্ত নয়। অবাধ-সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে হলে সকলের ভোট কেন্দ্রে গিয়ে ভোট প্রদান প্রয়োজন।
    তিনি আরো বলেন, শিক্ষাঙ্গনের পরিবেশ ক্রমাগত খারাপ হচ্ছে। এটা আপাত ছোট কিন্তু আসলে তাৎপর্যপূর্ণ ঘটনা হচ্ছে গত ২৮ বছর ধরে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদের অনুপস্থিতি। দেশের রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদের সদস্য, সরকারি দলের নেতা, সবাই বলেন ছাত্র সংসদ থাকা উচিত; হাইকোর্টও রায় দিয়েছেন ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা করা দরকার। কিন্তু ব্যবস্থা করা হচ্ছে না।ছাত্র সংসদ না থাকায় শিক্ষার্থীরা সাংস্কৃতিক ও সামাজিকভাবে বিকশিত হচ্ছে না, শিক্ষাকে গ্রহণ করবার ক্ষমতাও তারা হারিয়ে ফেলছে। তাদের জীবনে সুস্থ বিনোদন নেই। ছেলেমেয়েরা হতাশায় ভুগছে। তারা মাদকে আসক্ত হচ্ছে। অপরাধে লিপ্ত হয়ে পড়ছে। ভবিষ্যতের নেতৃত্বের জন্য পথ তৈরি করা হচ্ছে না।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669