শুক্রবার, মার্চ ২০, ২০২০

নির্ভয়া হত্যাকারীদের ফাঁসি কার্যকর

ডেস্ক   |   শুক্রবার, ২০ মার্চ ২০২০ | প্রিন্ট  

নির্ভয়া হত্যাকারীদের ফাঁসি কার্যকর

দিল্লির আলোচিত নির্ভয়া মামলার চার আসামীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদন এই তথ্য নিশ্চিত করেছে। ২০১২ সালে ভারতের নয়াদিল্লির চলন্ত বাসে ২৩ বছর বয়সী প্যারামেডিকেলের ছাত্রী নির্ভয়াকে গণধর্ষণ ও হত্যা করা হয়। সারা বিশ্বে এই হত্যাকাণ্ড আলোড়ন তুলেছিলো।
এর আগে আসামীদের আদালত থেকে তিনবার মৃত্যুদণ্ডের আদেশ হলেও তা কার্যকর প্রক্রিয়া বারবার পিছিয়ে যায়। অবশেষে শুক্রবার ভোর সাড়ে ৫টায় দিল্লির তিহার জেলে চার আসামীর একই সাথে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
আসামীরা হচ্ছেন- অক্ষয় ঠাকুর (৩১), বিনয় শর্মা (২৬), পবন গুপ্তা (২৫) ও মুখেশ সিং (৩২)। তারা চারজনই এই ধর্ষণ ও হত্যাকাণ্ডে জড়িত। মৃত্যুদণ্ড কার্যকরে সন্তোষ প্রকাশ করেছেন নির্ভয়ার মা আশা দেবী।
তিনি বলেন, আমরা ভারতের মেয়েদের সুবিচার পাওয়ার জন্যে আমাদের লড়াই চালিয়ে যাব। তবে ন্যায়বিচার পাওয়ার জন্যে আমাদের দীর্ঘদিনের অপেক্ষা খুব কষ্টকর ছিল। একসময় এই অপেক্ষা মানসিক যন্ত্রণা হয়ে উঠেছিল। তবে শেষপর্যন্ত আমরা ন্যায়বিচার পেয়েছি। আশা দেবী বলেন, ফাঁসি কার্যকর হওয়ার পর আমি আমার মেয়ের ছবি জড়িয়ে ধরেছিলাম।
৮০’র দশকের পর ভারতের ইতিহাসে প্রথমবারের মতো একই সময়ে চারজন অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হল। এর আগে ৮০’র দশকে পুনেতে একই সময় চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিলো। আলোচিত নির্ভয়া হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ভারতে ধর্ষণবিরোধী নতুন আইন প্রণয়ন করা হয়।


Posted ৯:১৭ পিএম | শুক্রবার, ২০ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement