মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে নামছেন জেলেরা

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে নামছেন জেলেরা

শেষ হচ্ছে সাগর ও নদীতে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা। সোমবার মধ্যরাত থেকে ট্রলার নিয়ে ইলিশ শিকারের লক্ষে গভীর সমুদ্রে যাত্রা করবে জেলেরা। তাই শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন বৃহৎ মৎস্য বন্দর মহিপুর ও আলীপুরের ট্রলার মালিক, মৎস্য ব্যবসায়ী ও জেলেরা।

গত ৪ অক্টোবর থেকে মা ইলিশের বাধাহীন প্রজননের জন্য নদী-নদী ও সাগরে মাছ শিকার বন্ধ ঘোষণা করে সরকার। এ সময় ইলিশ পরিবহন, মজুত, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। তবে নিষেধাজ্ঞাকালীন সময়ে সরকারি প্রনোদণা বাড়ানোর দাবি জানিয়েছিলেন মৎস্য সংশ্লিষ্টরা।


মৎস্য জীবীরা জানান, মা ইলিশ রক্ষায় সাগরে মাছ শিকার করেনি জেলেরা। এ বছর ভরা মৌসুমে তেমন মাছ ধরা পড়েনি। তবে নতুন করে স্বপ্ন পুরণের লক্ষে এরই মধ্যে ট্রলার, নৌকা মেরামত শেষে নতুন সুতায় বুনোন দিয়ে সাগরে ফেরার অপেক্ষায় মুখিয়ে আছেন মৎস্য আহরনকারীরা।

কুয়াকাটা আলীপুর মৎস্য সমবায় সমিতির সভাপতি মো. আনছার উদ্দিন মোল্লা বলেন, দীর্ঘ ২২ দিন জেলেদের কষ্টে কেটেছে। তবুও তারা নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারে যায়নি। আশা করছি জেলেরা ইলিশ শিকার করে আবার ঘুরে দাঁড়াতে পারবে।


উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপুসাহা জানান, এ উপজেলায় জেলেরা খুবই সচেতন। তারা শতভাগ নিষেধাজ্ঞা মেনেছে। এছাড়া নিষেধাজ্ঞাকালীন সময়ে ১৮ হাজার ৩’শ জেলেদের মাঝে সরকারি প্রণোদনা দেওয়া হয়েছে। এবার ইলিশ রক্ষা অভিযান শতভাগ সফল হয়েছে। সোমবার মধ্যরাত থেকে জেলেরো সাগরে ফিরতে পারবে।

Posted ১২:০৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১