• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    নেত্রকোনার ৯৫ হাওরের মাছ খাওয়া নিষেধ

    অগ্রবাণী ডেস্ক | ২২ এপ্রিল ২০১৭ | ৬:৪৫ অপরাহ্ণ

    নেত্রকোনার ৯৫ হাওরের মাছ খাওয়া নিষেধ

    নেত্রকোনার মোহনগঞ্জ, খালিয়াজুরী এবং মদন উপজেলার ৯৫টি হাওরে সপ্তাহব্যাপী সব ধরনের মাছ ধরা, বিক্রি করা এবং ওইসব হাওরের মাছ খাওয়া নিষিদ্ধ করা হয়েছে। গতকাল শুক্রবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি করে জেলা প্রশাসনের পক্ষ থেকে সংশ্লিষ্ট এলাকায় মাইকিং করা হয়েছে।


    জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সম্প্রতি ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার মোহনগঞ্জের ডিঙ্গাপোতা, চরহাইজদিয়াসহ বেশ কয়েকটি হাওর, খালিয়াজুরীতে ছোট বড় ৮৯টি হাওর এবং মদন উপজেলায় গণেশের হাওর, কাতলার হাওরসহ পাঁচটি হাওরে পানি ঢুকে তলিয়ে গেছে বোরো ফসল। ওইসব হাওরের ফসল নষ্ট হওয়ার পর পানি দূষিত হয়ে গত পাঁচ দিন ধরে মাছ, কাঁকড়াসহ বিভিন্ন জলজ প্রাণি মরে ভেসে ওঠে। এ নিয়ে প্রশাসন ও মৎস্য কর্মকর্তার কার্যালয়ের পক্ষ থেকে মাছ ধরা, বিক্রি করা ও খাওয়া নিষিদ্ধ করে মাইকিং করা হচ্ছে।

    ajkerograbani.com

    এ বছর জেলায় এক লাখ ৮৪ হাজার ৩২০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়। এর মধ্যে এ পর্যন্ত নেত্রকোনায় ৫০ হাজার ৬২০ হেক্টর জমির বোরো ধান সম্পূর্ণ তলিয়ে গেছে। এতে নষ্ট হয়েছে প্রায় তিন লাখ মেট্রিকটন ধান। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত এক লাখ ১৬ হাজার ৯২৫টি কৃষক পরিবার।

    মোহনগঞ্জ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দিলীপ কুমার সাহা জানান, হাওরের পানিতে অ্যামোনিয়া গ্যাসের মাত্রা বেড়ে যাওয়ায় গত ৫-৬ দিন ধরে মাছ মরে ভেসে উঠলেও গত দুই দিন ধরে তা অনেকটা কমে এসেছে। তবে হাওরের পানিতে যেসব মাছ এখনো ঠিকে আছে তা ওই গ্যাসে অনেকটা দুর্বল হয়ে পড়েছে। তাই দেশের জাতীয় সম্পদ রক্ষার্থে জেলা প্রশাসনের নির্দেশে আগামী এক সপ্তাহ উপজেলার ওইসব হাওরে মাছ ধরা বন্ধ রাখার জন্য আমরা হাওর এলাকায় গত দুই দিন ধরে মাইকিং করে জনগণকে তা জানিয়ে দিচ্ছি। এমনকি প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানদের মাধ্যমে বিষয়টি এলাকার সব মসজিদ থেকেও মাইকিং করে জানানো হচ্ছে। [LS]

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757