শনিবার, মে ২১, ২০২২

ন্যাটোকে ‘জবাব’ দিতে নতুন পরিকল্পনা রাশিয়ার

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ২১ মে ২০২২ | প্রিন্ট  

ন্যাটোকে ‘জবাব’ দিতে নতুন পরিকল্পনা রাশিয়ার

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণের ‘জবাব দিতে’ নিজেদের পশ্চিমাঞ্চলে সামরিক শক্তি আরও বাড়ানোর পরিকল্পনা করছে রাশিয়া। ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করার পরই নতুন পরিকল্পনার কথা জানালেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

শুক্রবার (২০ মে) এক বক্তৃতায় শোইগু বলেন, রাশিয়ার উত্তর-পশ্চিম সীমান্তে সাম্প্রতিক বছরগুলোতে বৃদ্ধি পাওয়া বেশ কয়েকটি সামরিক হুমকির মধ্যে দুটি নর্ডিক দেশ (ফিনল্যান্ড ও সুইডেন) অন্যতম। খবর আল-জাজিরার।


রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, হুমকিগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের কৌশলগত বোমারু বিমান চালানো, বাল্টিক সাগরে যুদ্ধজাহাজ পাঠানো এবং ন্যাটো অংশীদারদের সঙ্গে এই অঞ্চলে মার্কিন বাহিনীর প্রশিক্ষণ জোরদার করা।

তিনি আরও বলেন, ন্যাটোর সম্প্রসারণ উত্তেজনা বাড়াচ্ছে। তাই আমরা পর্যাপ্ত পাল্টা ব্যবস্থা নিচ্ছি। এ লক্ষ্যে চলতি বছরের শেষ দিকে রাশিয়ার পশ্চিম মিলিটারি ডিস্ট্রিক্টে ১২টি সামরিক ইউনিট ও ডিভিশন গড়ে তোলা হবে। রুশ সেনাবাহিনীকে দুই হাজারের বেশি সামরিক সরঞ্জাম ও অস্ত্র দেওয়া হবে।


এদিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর পারমাণবিক অস্ত্র মোতায়েন ও সামরিক ঘাঁটি স্থাপনের বিরুদ্ধে দাঁড়িয়েছে ফিনল্যান্ড ও সুইডেন। পশ্চিমা এই সামরিক জোটের সদস্যপদ নিশ্চিত হলেও নিজ ভূখণ্ডে তাদের সামরিক ঘাঁটি বা পরমাণু অস্ত্র মোতায়েন করতে দেবে না দেশ দুটি।

বৃহস্পতিবার (১৯ মে) ইতালির এক দৈনিক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে ফিনিশ প্রধানমন্ত্রী বলেন, ন্যাটোর সদস্য হওয়ার আলোচনায় এমন কোনো পদক্ষেপের কথা বলা হয়নি। ফিনল্যান্ডে পারমাণবিক অস্ত্র মোতায়েন বা ন্যাটোর ঘাঁটি চালু করার কোনো আগ্রহ আছে বলে আমি মনে করি না।

ন্যাটোর সামরিক ঘাঁটির ব্যাপারে একই অবস্থান সুইডেনেরও। দেশটির প্রধানমন্ত্রী মাগডালিনা অ্যান্ডারসনও জানান, তার দেশও ন্যাটোর স্থায়ী সামরিক ঘাঁটি বা নিজ ভূখণ্ডে পারমাণবিক অস্ত্র চায় না।

এর আগে বুধবার (১৮ মে) ন্যাটো জোটের সদস্য হওয়ার জন্য আবেদন করে ফিনল্যান্ড। আবেদন করে সুইডেনও। এর মাধ্যমে দীর্ঘ কয়েক দশকের সামরিক নিরপেক্ষ অবস্থান থেকে সরে তারা। এই পদক্ষেপের কারণ হিসেবে দেশ দুটির নেতারা বলছেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর তারা তাদের দেশের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটো জোটে যোগদান মস্কোর জন্য হুমকি নয়। কিন্তু জোটের পক্ষ থেকে দেশ দুটির ভূখণ্ডে সামরিক ঘাঁটি স্থাপন করা হলে রাশিয়া পাল্টা পদক্ষেপ নেবে বলে সতর্ক করেছেন পুতিন।

Posted ১০:৫৩ পূর্বাহ্ণ | শনিবার, ২১ মে ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]