সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

‘পদ্মভূষণ’ পেলেন বাংলাদেশের মোয়াজ্জেম আলী

ডেস্ক   |   রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

‘পদ্মভূষণ’ পেলেন বাংলাদেশের মোয়াজ্জেম আলী

ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’ পেলেন বাংলাদেশের প্রয়াত কূটনৈতিক সৈয়দ মোয়াজ্জেম আলী। আর চতুর্থ সবোর্চ্চ পুরস্কার ‘পদ্ম শ্রী’ পেয়েছেন প্রত্নতত্ত্ববিদ এনামুল হক।
৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শনিবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অন্যান্য বছরের মতো চলতি বছরেও মার্চ-এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে এই সম্মাননা পদক তুলে দেওয়া হবে।
ভারতে পাঁচ বছর হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন সৈয়দ মোয়াজ্জেম আলী। অবসর গ্রহণের পর গত ৩০ ডিসেম্বর পরলোক গমন করেন তিনি। এনামুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ও ইতিহাস-প্রত্নতত্ত্বে স্নাতকোত্তর এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভের পর যুক্ত হন প্রত্নতত্ত্ব গবেষণার কাজে।
এ বছর মোট ১৪১ জনকে পদ্ম সম্মাননা দেওয়া হচ্ছে। এবারের পুরস্কারের তালিকায় ৭ টি ‘পদ্ম বিভূষণ’, ১৬ টি ‘পদ্মভূষণ’ এবং ১১৮ টি ‘পদ্মশ্রী’ সম্মান অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে ৩৩ জন নারী। সম্মাননাপ্রাপ্তদের মধ্যে ১৮ জন বিদেশি, অনাবাসী ভারতীয়, ভারতীয় বংশোদ্ভূত বিদেশি নাগরিক অথবা ভারতীয় বংশোদ্ভূত এমন বিদেশি নাগরিক যারা আবার ভারতেই বাস করছেন- তারা রয়েছেন। সম্মাননাপ্রাপ্তদের মধ্যে সৈয়দ মোয়াজ্জেম আলীসহ ১২ জন মরণোত্তর পুরস্কৃত হয়েছেন।
১৯৫৪ সালের ২ জানুয়ারি ভারতের রাষ্ট্রপতি কর্তৃক ‘পদ্মভূষণ’ পুরস্কার প্রবর্তিত হয়। জাতির প্রতি বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ সম্মাননা দেওয়া হয়। আর শিল্পকলা, শিক্ষা, বাণিজ্য, সাহিত্য, বিজ্ঞান, খেলাধুলা, সমাজসেবা ও সরকারি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘পদ্ম শ্রী’ পুরস্কার প্রদান করে।

Facebook Comments Box


Posted ৮:৩৯ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ জানুয়ারি ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১