শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পদ্মা সেতুর ৭৮ ভাগ কাজ শেষ, চলতি মাসে বসবে আরও ৩ স্প্যান

  |   বুধবার, ০৪ মার্চ ২০২০ | প্রিন্ট  

পদ্মা সেতুর ৭৮ ভাগ কাজ শেষ, চলতি মাসে বসবে আরও ৩ স্প্যান

পরিকল্পনা অনুযায়ী চলতি মাসেও পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ৩টি স্প্যান। বর্ষার আগে সব স্প্যান বসাতে হলে এর কোন বিকল্প দেখছেন না প্রকল্প কর্তৃপক্ষ। এর মধ্যে শেষ করা হয়েছে ৩৯ টি পিলারের শতভাগ কাজ। বাকী ৩ টি পিলারের কাজও শেষ হবে আগামী মাসে। প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত মূল সেতুর কাজ শেষ হয়েছে ৭৮ ভাগ। পদ্মা বেশ শান্ত এখন। নদীর এমন রূপ গতি আনছে সেতুর কাজে। স্রোত কমে আসার পর বেড়েছে কাজ। গত সাড়ে ৩ মাসেই বসানো গেছে ৯টি স্প্যান।
এক সময়ের কূল কিনারাহীন পদ্মায় এখন চোখ আটকে থাকে কঠিন পাথর আর কঙ্করের পিলারে। প্রতি দেড়শ মিটারের ব্যবধানে দাঁড়িয়ে যাওয়া বিশাল আকৃতির এক একটি পিলার যেন এক একটি আশার বাতিঘর। ৪২ টি পিলারের মধ্যে শতভাগ শেষ হয়েছে ৩৯ টির কাজ। বাকি যে ৩ টি পিলারের কাজ, সেটিও এগিয়েছে অনেক দুর। আগামি এপ্রিল মাসের মধ্যে পিলারের শতভাগ কাজ শেষ হয়ে যাবে।
প্রতিমাসে গড়ে ৩ টি করে স্প্যান বসার কথা। বাকি ১৬ টি স্প্যান বসতে হাতে সময় আছে ৫ মাস। পরিকল্পনা অনুযায়ী কাজ এগুচ্ছে বলে দাবি করেন প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম। তিনি বলেন, আমাদের কাজ হচ্ছে। এটা যদি কোনোভাবে পিছিয়ে যায় তাহলে সেটিকে কিভাবে কাটিয়ে উঠবো সেটির জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিই।
৪১ টি স্প্যানের মধ্যে চীন থেকে দেশে এসে পৌছেছে ৩৭ টি। ২টি স্প্যান পথে আছে, আর বাকি দুটি স্প্যান আসবে কিছুদিনের মধ্যে। স্প্যানের যন্ত্রাংশগুলো দেশে এসে পৌঁছানোর পরও সেগুলোকে জোড়া দেয়া আর রং করার কাজ শেষ করতে ৩ মাস সময় লাগবে।

Facebook Comments Box


Posted ১০:২১ অপরাহ্ণ | বুধবার, ০৪ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১