বৃহস্পতিবার ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পরিস্থিতি স্বাভাবিক হলেই এসএসসির ফল

ডেস্ক   |   মঙ্গলবার, ২১ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

পরিস্থিতি স্বাভাবিক হলেই এসএসসির ফল

মাধ্যমিক ও সমমান পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের ফলের জন্য অপেক্ষার প্রহর শিগগির কাটছে না। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে অফিস খোলার দুই সপ্তাহ পর এই ফল প্রকাশ করা হবে।
মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে এতথ্য জানা গেছে। ফল প্রকাশের সার্বিক পরিস্থিতির বিষয়ে এদিন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন।
সূত্রটি জানিয়েছে, করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতি স্বাভাবিক না হলে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা যাবে না। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর অন্তত ১৫ দিন পর ফল ঘোষণা করা হবে।
পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের একটি রীতি চালু রয়েছে। এই রীতি অনুযায়ী এতদিন জেএসসি ও সমমান, এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষাসহ সব পাবলিক পরীক্ষার ফল প্রকাশ হয়ে আসছে।
তবে দীর্ঘদিনের রীতি এবার ব্যত্যয় হওয়ার সম্ভাবনা তৈরি করেছে করোনাভাইরাস মহামারী। ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধে সরকার সারাদেশে যোগাযোগব্যবস্থা বন্ধ রেখেছে।
আর এ কারণে মাঠপর্যায়ে পাঠানো শিক্ষার্থীদের উত্তরপত্রের মূল্যায়ন শেষে নম্বরপত্র (ওএমআর শিট) বোর্ডে পৌঁছাতে পারছেন না শিক্ষকরা। একারণে ফল চূড়ান্ত করা সম্ভব হচ্ছে না। ফল ঘোষণা করাও সম্ভব হচ্ছে না।
উল্লেখ্য, এবার এসএসসি-সমমান পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলে তত্ত্বীয় পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ৫ মার্চ শেষ হয় ব্যবহারিক পরীক্ষা। এ পরীক্ষায় ১০ বোর্ডের অধীনে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

Facebook Comments Box


Posted ৮:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১