• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল বসছে ডিনস কমিটি

    | ০৪ মে ২০২১ | ৯:৪৫ অপরাহ্ণ

    পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল বসছে ডিনস কমিটি

    ঢাকা: করোনা মহামারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে জরুরি সভা বসছে আগামীকাল বুধবার (৫ মে)। বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এ জরুরি সভার মূল আলোচ্য বিষয় অনলাইনে পরীক্ষা গ্রহণের বিষয়ে সিদ্ধান্তে আসা। সভার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র জানায়, শিক্ষার্থীদের বসিয়ে না রেখে অনলাইনে পরীক্ষা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকালকের সভা ডাকা হয়েছে। আগামী বৃহস্পতিবার একাডেমিক কাউন্সিলের সভায় ডিনস কমিটির সভার সিদ্ধান্ত অনুমোদন হতে পারে।


    বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আগামীকাল দুপুর তিনটায় ডিনস কমিটির একটি স্পেশাল সভা আছে। মহামারির কারণে আমরা দীর্ঘদিন ধরে আটকে আছি, আমাদের সেশনজট হচ্ছে। আমরাতো আর বসে থাকতে পারিনা। সেখানে আমরা কি করতে পারি সেসব নিয়ে আলোচনা হবে। আমাদের যেতেই হবে, আমাদের হাতে কোন উপায় নেই।

    ajkerograbani.com

    তিনি জানান, সামাজিক বিজ্ঞান অনুষদ নিজেদের উদ্যোগে আগামীকাল সন্ধ্যায় জুমে একটি মিটিংয়ে বসবে। সেখানে কিভাবে অনলাইনে পরীক্ষা নেয়া যায় সেজন্য একটি ওয়ার্কশপ করবো। এক্সেস টু ইনফরমেশনের (এটুআই) একজন কনসালটেন্ট সেখানে প্রশিক্ষণ দিবেন। সেখানে অধ্যাপক এবং সহযোগী অধ্যাপকরা থাকবেন। প্রতি বিভাগের দু’জন শিক্ষককে আমরা প্রশিক্ষণ দেয়াতে পারলে বাকী শিক্ষকদের তারা প্রশিক্ষণ দেয়াতে সক্ষম হবেন।

    করোনা পরিস্থিতির কারণে গত বছরের ২০ মার্চ হল খালি করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়টির স্বাভাবিক শিক্ষা কার্যক্রম বন্ধ আছে গত বছরের ১৮ মার্চ থেকে। এর মধ্যে অনলাইনে ক্লাস ও দুটি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা হলেও আটকে আছে সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা। সর্বশেষ গত বৃহস্পতিবার প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় শিক্ষার্থীদের টিকা গ্রহণের আগ পর্যন্ত হল না খোলার সুপারিশ করা হয়।

    গত ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকা দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস শুরু হবে আগামী ২৪ মে থেকে। তার এক সপ্তাহ আগে ১৭ মে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলে দেওয়া হবে। ২৪ মের আগে বিশ্ববিদ্যালয় গুলোয় কোনো পরীক্ষা হবে না। ২৩ ফেব্রুয়ারি শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভা ডেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্যও সরকারের এই সিদ্ধান্ত অনুমোদন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তখন বলেছিলেন, বিশেষজ্ঞদের মত অনুযায়ী, করোনা টিকার প্রথম ডোজের চার সপ্তাহ পর ইমিউনিটি হয়। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সরকারের প্রতি অনুরোধ জানিয়েছিল ১৭ এপ্রিলের মধ্যে যাতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীকে টিকার প্রথম ডোজের আওতায় আনা হয়। সেটি হলে ১৭ মে থেকে তারা শিক্ষার্থীদের হলে উঠাতে পারেন।

    এরপর করোনা ভাইরাসের টিকা পেতে ২৪ থেকে ৩১ মার্চ পর্যন্ত নির্ধারিত ওয়েব লিংকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিবন্ধন করার নির্দেশনা দেয় কর্তৃপক্ষ। সেখানে ৩০ হাজারের বেশি শিক্ষার্থী নিবন্ধন করেন। কিন্তু এখন পর্যন্ত করোনা টিকা নিশ্চিত করা যায়নি। এ ব্যাপারে কোনো হালনাগাদ তথ্যও পাওয়া যাচ্ছে না।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757