• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    পর্দা নামলো কানের

    অগ্রবাণী ডেস্ক | ২৮ মে ২০১৭ | ১১:৩৬ অপরাহ্ণ

    পর্দা নামলো কানের

    পালে দো ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহে রবিবার (২৮ মে) রাখা হয়নি কোনও ছবির প্রদর্শনী। কারণ এখানেই এদিন পর্দা নামতে যাচ্ছে কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরের। উৎসবের শেষ দিনে সবাইকে টপকে স্বর্ণপাম ঘরে তুললেন সুইডিশ নির্মাতা রুবেন ওস্টলান্ড। তার নির্মিত ছবি ‘দ্য স্কয়ার’ জিতেছে কান উৎসবের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপাম।
    এদিন বিকাল থেকে লালগালিচায় পা মাড়াচ্ছিলেন তারকারা। সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) শুরু হয় আনুষ্ঠানিকতা। উদ্বোধনী অনুষ্ঠানের মতো এটিও উপস্থাপনা করছেন ইতালিয়ান অভিনেত্রী মনিকা বেলুচ্চি।


    স্বর্ণপাম ও অন্যান্য বিজয়ীর নাম ঘোষণা করা হবে প্রতিযোগিতা বিভাগের ৯ জন বিচারকের উপস্থিতিতে। স্প্যানিশ সিনেমা মাস্টার পেদ্রো আলমোদোভারের নেতৃত্বে থাকছেন মার্কিন অভিনেতা উইল স্মিথ, মার্কিন অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, চীনা অভিনেত্রী ফ্যান বিংবিং, ইতালিয়ান পরিচালক পাওলো সরেন্তিনো, ফরাসি অভিনেত্রী-গায়িকা আনিয়েস জাউই, জার্মান নারী পরিচালক মারেন আদে, দক্ষিণ কোরীয় চলচ্চিত্রকার পার্ক চ্যান-উক ও অস্কারজয়ী ফরাসি সংগীত পরিচালক গ্যাব্রিয়েল জারেদ। তারা মঞ্চে আসবেন একে একে। পুরস্কার প্রদানের পর গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরেই দেখানো হবে স্বর্ণপাম জয়ী ছবি।

    ajkerograbani.com

    অনুষ্ঠান শেষে রাত সাড়ে ৮টায় বিচারকরা চলে আসবেন সংবাদ সম্মেলন কক্ষে। অর্থাৎ বাংলাদেশ সময় রাত সাড়ে ১২টার মধ্যেই জানা যাবে চূড়ান্ত বিজয়ী তালিকা। বিচারকদের সংবাদ সম্মেলন শেষে রাত সোয়া ৯টা থেকে একে একে সাংবাদিকদের সামনে হাজির হবেন বিজয়ীরা।

    এদিকে রবিবার দিনভর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আমন্ত্রিত সাংবাদিকদের দেখানো হয় গত ১১ দিনে প্রদর্শিত প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১৯টি ছবি। সাল দুবুসিতে সকাল ৯টায় আন্দ্রেই জিয়াগিন্তসভের ‘লাভলেস’, সকাল সাড়ে ১১টায় রবিন ক্যাম্পিলোর ‘১২০ বিটস পার মিনিট’ ও দুপুর সোয়া ২টায় ছিল বং জুন হো পরিচালিত ‘ওকজা’।

    সাল দ্যু সসানতিয়েমে সকাল ৯টায় ইওর্গস লানতিমসের ‘দ্য কিলিং অব দ্য স্যাক্রেড ডিয়ার’, সকাল সোয়া ১১টায় জশ স্যাফডি ও বেনি স্যাফডির ‘গুড টাইম’, দুপুর দেড়টায় সের্গেই লজনিৎসার ‘অ্যা জেন্টেল ক্রিয়েচার’, বিকাল সোয়া ৪টায় নোয়া বাউমবাকের ‘দ্য মেয়ারোউইৎজ স্টোরিস’ এবং সন্ধ্যা সাড়ে ৬টায় দেখানো হয় লিন রামসের ‘ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার’।

    সাল বুনুয়েলে সকাল ৯টায় টড হায়েন্সের ‘ওয়ান্ডারস্ট্রাক’, সকাল সোয়া ১১টায় মাইকেল হানেকির ‘হ্যাপি এন্ড’, দুপুর দেড়টায় হং সাংসুর ‘দ্য ডে আফটার’, বিকাল সাড়ে ৩টায় নাওমি কাওয়াসের ‘হিকারি’ এবং সন্ধ্যা পৌনে ছয়টায় প্রদর্শিত হয়েছে সোফিয়া কপোলার ‘দ্য বিগাইল্ড’।

    সাল বাজিনে সকাল ৯টায় জ্যাক দোয়াইওর ‘রঁদা’, সকাল সোয়া ১১টায় কর্নেল মুনদ্রুজোর “জুপিটার’স মুন”, দুপুর পৌনে ২টায় রুবেন অস্টলান্ডের ‘দ্য স্কয়ার’, বিকাল সাড়ে ৪টায় ফাতি আকিনের ‘ইন দ্য ফেড’, সন্ধ্যা পৌনে ৭টায় মিশেল আজানাভিসুসের ‘রিডাউটেবল’ এবং রাত পৌনে ৯টায় ছিল ফ্রাঁসোয়া ওজোনের ‘দ্য ডাবল লাভার’।
    গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনী অনুষ্ঠান দেখার সুযোগ পাওয়া যাচ্ছে ইনভাইটেশন থাকলে। তবে সাংবাদিকদের তা না পেলেও অসুবিধা নেই, পাশেই সাল দুবুসিতে বড়পর্দায় উপভোগ করা যাবে অনুষ্ঠানটি।

    শনিবার (২৭ মে) সকাল সাড়ে ১১টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রতিযোগিতা বিভাগের ছবি ‘ইউ ওয়্যার রিয়েলি নেভার হিয়ার’-এর উদ্বোধনী প্রদর্শনী হয়। রাত ১০টায়ও একই স্থানে এটি দেখা গেছে আরেকবার। দুপুর ১২টায় সাল দ্যু সোসানতিয়েমেও দেখানো হয় ছবিটি।

    দুপুর সাড়ে ১২টায় ছবিটির অভিনেতা জোয়াক্যু ফিনিক্স ও পরিচালক লিন রামসে আসেন সংবাদ সম্মেলনে। তাদের ছবির কাহিনি এমন, নিখোঁজ এক কিশোরীকে উদ্ধারে এক ব্যক্তি মাঠে নামলে উল্টো বেঁধে যায় জট।

    সাল বুনুয়েলে শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় কান ক্ল্যাসিকস বিভাগে ছিল হামবার্তো সোলাসের ‘লুসিয়া’ (১৯৬৮)। রাত সাড়ে ৯টায় সাগরপাড়ে সিনেমা ডি লা প্লাজ বিভাগে প্রদর্শিত হয়েছে ডেনিস ভিলেন্যুভ পরিচালিত ‘অগাস্ট থার্টি সেকেন্ড অন আর্থ’ (১৯৯৮)।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757