• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    পশ্চিমবঙ্গের ‘বাংলা’ নামকরণ আটকে দিল ভারত সরকার

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ২৯ মার্চ ২০১৭ | ১০:৫৫ অপরাহ্ণ

    পশ্চিমবঙ্গের ‘বাংলা’ নামকরণ আটকে দিল ভারত সরকার

    ভারতের পশ্চিমবঙ্গের নাম বদলে রাজ্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ‘বাংলা’ করার ইচ্ছায় পানি ঢেলে দিল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। কারণ ওই নামে প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে মিল থাকায় কূটনৈতিক জটিলতা দেখা দিতে পারে। সূত্রে খবর দেশটির পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পশ্চিমবঙ্গের সচিবালয় নবান্নে পাঠানো এক চিঠিতে এই বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে ‘বাংলা’ করা হলে বাংলাদেশের সঙ্গে বেশ কিছু সমস্যা তৈরি হতে পারে। এই কারণ দেখিয়েই ‘বাংলা’ নামে আপত্তি তুলেছে কেন্দ্রীয় সরকার।


    অন্যদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় চাইছে প্রশাসনিক সুবিধার জন্য ইংরেজি, বাংলা এবং হিন্দি সব ভাষাতেই রাজ্যের নাম একটি রাখা হোক। যেমনটি উত্তরপ্রদেশ ও গুজরাটের ক্ষেত্রে আছে।


    যদিও রাজ্যের নাম একটি রাখার বিষয়ে নবান্নে এখনও পর্যন্ত কোন সরকারি চিঠি এসে পৌঁছয়নি বলে জানা গেছে। গত বছরের আগষ্টেই রাজ্যের নাম পরিবর্তন সম্পর্কিত একটি বিল পাশ হয় পশ্চিমবঙ্গ বিধানসভায়। ঠিক হয় বাংলাতে রাজ্যের নাম হবে ‘বাংলা’, হিন্দিতে ‘বঙ্গাল’ এবং ইরেজিতে ‘বেঙ্গল’। এরপরই রাজ্যের নতুন নাম বদলের এই প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠিয়ে দেওয়া হয়।

    কিন্তু নতুন নামে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুমোদন না দেওয়ায় হয় রাজ্য সরকারকে বর্তমান ‘পশ্চিমবঙ্গ’ নামটিই রেখে দিতে হবে, না হয় অন্য নাম খুঁজতে হবে যাতে বাংলাদেশের সঙ্গে নামের ক্ষেত্রে কোন সাদৃশ্য না থাকে।

    নাম বদলের কারণ হিসাবে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয় ঐতিহাসিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটের দিকটি বিবেচনা করা হয়। তাছাড়া তিনি জানান নতুন বাংলা গড়ার স্বপ্নে বাংলাকে বিশ্বের দরবারে তুলে ধরতে চাইছেন। দেশি ও বিদেশি বিনিয়োগের লক্ষ্যেই তার এই উদ্যোগ। পাশাপাশি রাজ্যের নাম পরিবর্তনের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল ইংরেজিতে ওয়েস্টবেঙ্গল-এর প্রথম অক্ষর ডব্লিউ থাকায়, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোন গুরুত্বপূর্ণ বৈঠক বা আলোচনায় রাজ্যের প্রতিনিধির ডাক আসে একেবারে শেষে। ফলে জাতীয় স্তরের সেই আলোচনায় রাজ্যটির প্রতিনিধিরা কার্যত বিশেষ কিছুই বলার সুযোগ পান না, কারণ অধিকাংশ ক্ষেত্রেই সভাঘর সে সময় প্রায় ফাঁকা হয়ে যায়, নয়তো অনেকেই ক্লান্ত হয়ে পড়েন।

    অন্যদিকে বাংলার প্রতিনিধিদের দীর্ঘ অপেক্ষা করতে হয়। ধৈর্য্য হারিয়ে যায় রাজ্যের প্রতিনিধিদেরও। নামের সমস্যার কারণেই গত বছরের মাঝামাঝি দিল্লিতে একটি বৈঠকেও একেবারে শেষদিকে বক্তব্য রাখতে ওঠেন মমতা। সেই থেকেই রাজ্যের নাম বদলের জন্য উদ্যোগ নেওয়া শুরু করে তৃণমূলের সরকার।

    প্রথমদিকে পশ্চিমবঙ্গের নাম ‘বঙ্গ’ বা ‘বঙ্গদেশ’ রাখার পরামর্শ দিযেছিলেন মমতা ব্যানার্জি। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও তাঁর লেখায় একাধিকবার এই নামগুলিকে ব্যবহার করেছেন। এরপর বিশিষ্ট সাহিত্যবিদ, বুদ্ধিজীবী ও মন্ত্রীদের সঙ্গে আলোচনা করেই রাজ্যের নাম ‘বাংলা’ রাখার বিষয়ে সিদ্ধান্ত নেন মমতা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669