• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    পাঁচ মিনিটে সূর্যের ১৫শ’ ছবি পাঠাবে এই রকেট

    অগ্রবাণী ডেস্ক | ০৭ মে ২০১৭ | ১০:২২ পূর্বাহ্ণ

    পাঁচ মিনিটে সূর্যের ১৫শ’ ছবি পাঠাবে এই রকেট

    প্রতি পাঁচ মিনিটে সূর্যের ১৫শ’ ছবি তুলে পাঠাবে নাসার সাউন্ড রকেট ‘রাইস’ (দ্য র‌্যাপিড অ্যাকিউজিশন ইমেজিং স্পেক্ট্রোগ্রাফ এক্সপেরিমেন্ট)। সূর্য কখন, কিভাবে, কোন অবস্থায় রয়েছে সেটি জানার জন্য শুক্রবার রকেটটি সফলভাবে উৎক্ষেপণ করেছে নাসা।


    টেক্সাসের সাউথ-ওয়েস্ট রিসার্চ ইন্সটিটিউটের গবেষক ডন হ্যাসলার জানিয়েছেন, সূর্যকে পর্যবেক্ষণের জন্য নাসার আর্থিক সহায়তায় বানানো রকেটটি পাঠানোর সময় যাবতীয় তথ্যই ঠিক ছিল। যার ফলে সফলভাবে উৎক্ষেপণ করা গিয়েছে।

    ajkerograbani.com

    ভূপৃষ্ঠ থেকে ৩২০ কিলোমিটার উচ্চতার কক্ষপথে পাঠানো হয়েছে ওই রকেটটি। তার কাজ হল সূর্যের গতিবিধির ওপর লক্ষ্য রাখা। সূর্যকে সব সময়ের জন্য ক্যামেরা-বন্দি করে রাখবে রকেটটি। পাঁচ মিনিটে দেড় হাজার ছবি তুলতে পারবে এই ‘রাইস’। নাসা জানিয়েছে, সূর্যের বিকিরণের যে সব সক্রিয় জায়গা রয়েছে, তার তীব্রতা, চুম্বক-ক্ষেত্রের শক্তির তারতম্যের পুঙ্খানুপুঙ্খ ছবি তুলবে ‘রাইস’।

    সূর্যকে নিয়ে গবেষণায় ইতিমধ্যেই কাজ করে চলেছে নাসার সোলার ডায়নামিক অবজারভেটরি (এসডিও) এবং সোলার টেরেস্ট্রিয়াল রিলেশন্স অবজারভেটরি (এসটিইআরইও)। কিন্তু সূর্যের বেশ কিছু জায়গায় দ্রুত পরিবর্তন হচ্ছে। সেটা কেন হচ্ছে, কিভাবে হচ্ছে, তা জানতেই ‘রাইস’কে পাঠানো হল মহাকাশে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757