• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    পানির ঘাটতি মেটাবে বাতাস

    অনলাইন ডেস্ক | ৩০ সেপ্টেম্বর ২০১৭ | ৬:৪৩ অপরাহ্ণ

    পানির ঘাটতি মেটাবে বাতাস

    পানি, একবিংশ শতাব্দীর জন্য বিশাল এক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। খাবার পানির অভাব দিন দিন যেমন বাড়ছে তেমনই বাড়ছে প্লাবিত হওয়ার ভয়, যেহেতু সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। বিশ্ব শান্তি বজায় রাখার জন্য পানি গুরুত্বপূর্ণ উপাদান। সেদিন খুব দূরে নয় যখন পানির আধার নিয়ে দুই দেশের মধ্যে যুদ্ধ বাধবে। অবশ্য ইতিমধ্যে বিশ্ববাসী সেটা দেখেছে মধ্যপ্রাচ্যে।


    একবিংশ শতাব্দীর রাজনীতি পানির প্রাপ্যতা ও পানির আধারে যোগাযোগ ব্যবস্থার ওপর নির্ভর করে আবর্তিত হবে। পানি রাজনীতি তখন বিশ্বের সব এলাকায় দেখা যাবে। যেমন-নীল নদ। এর উজানে রয়েছে ইথিওপিয়া ও ভাটিতে মিসর। কোনো কারণে এ দুইদেশের মধ্যে দ্বন্দ্ব বেধে গেলে ইথিওপিয়া পানি বন্ধ করে দিতে পারে। ফলে মিসরে শুরু হতে পারে পানির অভাব।


    জলবায়ু যেভাবে পরিবর্তন হচ্ছে তাতে পানি একমাত্র মাধ্যম হবে যা সংঘাত এড়াতে সহযোগিতা করবে। কিন্তু কে জানে, সব দেশ পানি বন্টনের ক্ষেত্রে অসাধু উপায় পালন করবে কিনা?

    বিবিসি তাদের এক প্রতিবেদনে জানায়, এক্সপ্রাইজ নামে একটি অমুনাফাভোগী প্রতিষ্ঠান পানির এই ঘাটতি পূরণে নতুন এক যন্ত্র আবিষ্কার করতে সারা বিশ্বের প্রকৌশলীদের আবেদন করেছে। যা বাতাস থেকে সরাসরি পানি তৈরি করতে পারে। প্রতিদিন দুই হাজার লিটার পানি উৎপাদন করতে সক্ষম হবে এ যন্ত্রটি। যা ১০০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানী দিয়ে চলতে পারে। সেক্ষেত্রে প্রতি লিটারে দুই শতাংশ খরচ হবে। যদি এটি আবিষ্কার করা সম্ভব হয় তবে আগামী বছরের আগস্ট মাসে আনুষ্ঠানিকভাবে বাজারে যন্ত্রটি ছাড়বে সংস্থাটি।

    সাধারণত: অধিক জলীয়বাষ্পযুক্ত বাতাস থেকে সহজে পানি পাওয়া যায়। কিন্তু কম জলীয়বাষ্পযুক্ত বাতাস থেকে তা পাওয়া কঠিন। এ যন্ত্রটি কম জলীয়বাষ্পযুক্ত বাতাস থেকেও পানি টেনে আনতে সক্ষম। খরাপ্রবণ এলাকাবাসীদের জন্য এটা সুখবর বটে। তারা নিজেদের পানি এভাবে নিজেই তৈরি করতে পারবে।

    শর্তগুলো দেখে কঠিন মনে হলেও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দল যন্ত্রটি আবিষ্কারের পথে রয়েছে। ওমর ইয়াঝি দলের নেতৃত্বে রয়েছেন। তারা আবিষ্কার করেছেন এক ধরনের পাউডার যা পানি ধরে রাখতে সক্ষম। এক কেজির এই পাউডার তিন লিটার পানি ধরতে পারবে মাত্র বারো ঘণ্টার মধ্যে।

    একবিংশ শতাব্দীতে বেঁচে থাকার জন্য প্রাথমিক ও গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে পানি। ভবিষ্যতে বিশুদ্ধ পানির ঘাটতি হবার আশঙ্কা দেখা দিলেও তা মোকাবেলায় মানুষ বের করছে বিভিন্ন উপায়।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673