• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    পানির নিচে হাজার বছরের পুরনো দূর্গ

    অনলাইন ডেস্ক | ১৮ নভেম্বর ২০১৭ | ৮:৪৭ অপরাহ্ণ

    পানির নিচে হাজার বছরের পুরনো দূর্গ

    সুলতান সুলেমানের সাম্রাজ্যে। এখন অবশ্য সেই সুলেমানি জমানা নেই। তবে ঐতিহাসির নানা উপকরণে ঠাঁসা তুরস্ক। সেখানেই রয়েছে পর্যটকদের আকর্ষণ লেক ভ্যান। আর এই লেকের পানির নিচে পাওয়া গেল তিন হাজার বছরের পুরনো দূর্গ। এতদিন পরেও অক্ষত রয়েছে এই দূর্গ।

    এই লেকটি অনেক আগে থেকেই পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। এটি দেখার জন্য পর্যটকেরা বারে বারে ফিরে আসেন তুর্কিতে। তবে এই লেকের পানির নিচে যে এত বড় ঐতিহাসিক নিদর্শন লুকিয়ে আছে তা হয়ত কেউ ভাবতেই পারেনি।


    প্রত্নতত্ত্বিকরা জানিয়েছেন, দূর্গটি ৩০০০ বছরের পুরোনো। তবে, দূর্গটির কোনও অংশতেই কোনও ভাঙন দেখা যায়নি। ঐতিহাসিকরা মনে করছেন, উরাতু সভ্যতার কোনও রাজা এই দূর্গটি তৈরি করেছিলেন। কারণ, তুর্কির এই এলাকাতে উরাতু সভ্যতা ছিল ৩হাজার বছর আগে। এরপর ভূমিকম্প বা কোন প্রাকৃতিক বিপর্যয়ে সেখানে তৈরি হয়েছে লেক। বিলুপ্ত হয়েছে উরাতু সভ্যতা।

    তবে প্রাকৃতিক বিপর্যয়ে সভ্যতা বিলুপ্ত হলেও এতবড় দূর্গ অক্ষত থাকার বিষয়টিও ভাবিয়ে তুলেছে প্রত্নতাত্ত্বিকদের।

    ঐতিহাসিকবিদরা অনুমান করেছিলেন, এই সমুদ্রের গভীরেই কোনও এক প্রাচীন সভ্যতা লুকিয়ে রয়েছে। আর এই চিন্তা থেকেই অনুসন্ধান শুরু করেন। সেই অনুমানের ভিত্তিতে তদন্ত করেই এই দূর্গটি আবিষ্কার হয়।

    দূর্গটি উদ্ধারের পর তারা এই লেকটির নাম দিয়েছিলেন আপার সি। গবেষক দলের বিশ্বাস, এই লেকের তলায় লুকিয়ে আছে আরও ঐতিহাসিক ও রহস্যজনক জিনিস। আর দূর্গ আবিস্কার হলেও এর মধ্যে কী আছে তা এখনো খুঁজে দেখা হয়নি। হয়ত সেখানেও মিলবে অনেক মূল্যবান সামগ্রী। হয়ত মিলবে সুলতান সুলেমানের হেরেমের মতো কোন ইতিহাস।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী