শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পানি পানের পরও বার বার গলা শুকিয়ে যায় যেসব কারণে

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

পানি পানের পরও বার বার গলা শুকিয়ে যায় যেসব কারণে

পানির অপর নাম জীবন। সুস্থ থাকার জন্য পর্যাপ্ত পানি পান করা জরুরি। কম পানি খাওয়া যেমন ক্ষতিকর, ঠিক তেমনি অতিরিক্ত পানি পানও বিপদ বাড়ায়। তবে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা পানি পান নিয়ে একটু অন্যরকম সমস্যায় ভুগেন। আর সেটি হচ্ছে পানি পান করার পরও গলা শুকিয়ে যাওয়া।

দেখা যায়, অনেকেরই মাঝেরাতে ঘুম ভেঙ্গে যায় পানি পিপাসার কারণে। কিন্তু এক গ্লাস পানি খাওয়ার পরও পিপাসা মিটল না, আবারো গলা শুকিয়ে কাঠ হয়ে গেল। এই রকম ঘটনা যদি ঘন ঘন হয়, তা হলে সতর্ক হওয়া প্রয়োজন। অনেক জটিল অসুখের কথা জানান দেয় এই লক্ষণ। যদি এই ঘটনা প্রত্যেক দিনই ঘটে, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। চলুন এবার জেনে নেয়া যাক যেসব কারণে ও ধরনের এমন সমস্যা হতে পারে স সম্পর্কে বিস্তারিত-


>> যাদের ডায়াবেটিস রয়েছে, অন্যদের তুলনায় তাদের অনেক ঘন ঘন প্রস্রাব হয়। সে কারণে শরীরে পানির পরিমাণ কমে গিয়ে গলা শুকিয়ে যেতে পারে।

>> ঠাণ্ডা লেগে ফুসফুসের সমস্যা হলে গলা শুকিয়ে যেতে পারে। যাদের কিডনি বা লিভারের সমস্যা রয়েছে, তাদেরও গলা শুকিয়ে আসার প্রবণতা থাকে।


>> পেটের গোলমাল হলে বা খুব বেশি ঘাম হলে শরীর থেকে অনেক পরিমাণে পানি বেরিয়ে যায়। তার ফলে ডিহাইড্রেশন হতে পারে। গলা শুকিয়ে যাওয়া ডিহাইড্রেশনের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষণ। ডিহাইড্রেশন থেকে শরীরে নানা শারীরিক জটিলতা তৈরি হয়।

>> যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের অত্যধিক ঘাম হয় বেশির ভাগ সময়ে। তার ফলে শরীর থেকে পানি বেরিয়ে গলা শুকিয়ে আসে। তাই প্রত্যেক দিন পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়া উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

>> শরীর অত্যধিক ক্লান্ত হয়ে পড়লে এমন হতে পারে। হয়তো আপনার জীবনযাপনে খানিক পরিবর্তন আনা প্রয়োজন। কোনো কারণে যদি আপনার উপর বাড়তি ধকল গিয়ে থাকে, তাহলে একটু বিরতি নিতে পারেন। মনের ক্লান্তি বা অবসাদের কারণেও কিন্তু গলা শুকিয়ে যেতে পারে। তাই মানসিক ক্লান্তির কথা ভুলে যাবেন না।

Facebook Comments Box

Posted ২:১৭ অপরাহ্ণ | শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০