• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    পুরুষদের শার্টের পিছনে লুপের রহস্য

    অনলাইন ডেস্ক | ১৫ এপ্রিল ২০১৭ | ১:১০ অপরাহ্ণ

    পুরুষদের শার্টের পিছনে লুপের রহস্য

    পুরুষদের শার্টের পিছনে এই লুপটি আপনি অনেকবার দেখেছেন এবং কোন চিন্তা না করে এটার কথা ভুলেও গেছেন। তবে আজ জেনে নিন শার্টের পিছনে এই লুপের রহস্য সম্পর্কে। এর পিছনে লুকানো কারণটি চমকে দেওয়ার মতো।


    ওয়ারড্রোব এবং হ্যাঙার বস্তু দু’টি মানুষ ব্যবহার করতে শুরু করেছে অনেক পরে। ফ্যাশন যত বেড়েছে, ততই বেড়েছে পোশাকের বহর। সেই পোশাক রাখতেই ওয়ারড্রোব এবং হ্যাঙারের আগমন। কিন্তু তার আগে পোশাক রাখা হত কীভাবে?


    পুরুষদের শার্টে এই লুপের প্রচলন শুরু হয় ১৯৬০ সাল থেকে। এটার শুরুটা হয় ইস্ট কোস্টের নাবিকদের থেকে। তাদের শার্ট শুকানোর সময় হ্যাঙ্গারে ঝুলানোর বদলে এটা এই লুপের মাধ্যমে হুকে টাঙিয়ে রাখা হত। এতে করে শার্ট কুঁচি হওয়া থেকে রক্ষা পেত এবং সহজেই তা পরদিন ব্যবহার করা যেত।

    এরপর তারা যখন নাবিকের চাকরি ছেড়ে শহরে আসলেন তখন তাদের থেকেই শার্টে এই লুপের প্রচলন চলে আসে যখন ১৯৬০ সালে যুক্তরাষ্ট্রে অক্সফোর্ড বাটন ডাউন শার্ট বাজারে আসে। এরপর সেই সময়ে পুরুষদের নতুন ট্রেন্ড ছিল এই লুপ দিয়ে জিমে তাদের শার্ট ঝুলিয়ে রাখা।
    বিশেষ করে কুঁচকে যাওয়ার হাত থেকে পোশাককে বাঁচাতে । দেওয়ালে সাঁটানো পেরেক-জাতীয় কিছু একটার সঙ্গে সেই পোশাকটি ঝুলিয়ে রাখার রেওয়াজ ছিল। বিশেষ করে শার্টের ক্ষেত্রে এই নিয়ম চালু ছিল।

    কলারে একটি বোতামও দেওয়া হয়েছিল, নাম হয় অক্সফোর্ড বাট্‌ন। এর পরেই ভাইরাল হয়ে যায় এই ফ্যাশন। নাম পাল্টে হয়ে যায় লকার লুপ। এর পরে ফেয়ারি লুপ, ফ্যাগ ট্যাগ বা ফ্রুট লুপ নামেও এর পরিচিতি পায় এটি। এই লুপ দিয়েই জামা ঝুলিয়ে রাখার চল ছিল।

    এই লুপ দেওয়া শার্টের চল আজও রয়েছে। কিন্তু আলমারি, ওয়ারড্রোব ইত্যাদি এসে যাওয়ার পরে এর উপকারিতা আর সেই অর্থে নেই। এখন অধিকাংশ ক্ষেত্রেই ফ্যাশন হিসেবে রয়ে গিয়েছে এই লুপ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673