সোমবার, নভেম্বর ২৯, ২০২১

পেশাকেন্দ্রিক গুচ্ছগ্রাম বাস্তবায়নের সক্ষমতা যাচাই করছে ভূমি মন্ত্রণালয়

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ২৯ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

পেশাকেন্দ্রিক গুচ্ছগ্রাম বাস্তবায়নের সক্ষমতা যাচাই করছে ভূমি মন্ত্রণালয়

ভূমি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলা দেশের বিভিন্ন অঞ্চলে তাঁতি, জেলে, কামার, কুমার, মুচি ইত্যাদি পেশাকেন্দ্রিক অর্থাৎ তৃণমূল পর্যায়ের প্রান্তিক মানুষের লক্ষ্যভিত্তিক গুচ্ছগ্রাম করার পরিকল্পনা নিয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নের সক্ষমতাও যাচাই করছে মন্ত্রণালয়।

সোমবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ মন্ত্রণালয়ের জন্য চলতি অর্থবছরের (২০২১-২২) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সংক্রান্ত প্রাথমিক পর্যালোচনা-ভিত্তিক তথ্য তুলে ধরেন। এ সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সভাপতিত্ব করেন।


ভূমিমন্ত্রী এ বিষয়ে আরো সম্ভাব্যতা যাচাইপূর্বক প্রতিবেদন তৈরি এবং তা অধ্যয়নে গুরুত্ব দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

সম্প্রতি যুক্তরাজ্যে অনুষ্ঠিত কপ-২৬ এর সিভিএফ-কমনওয়েলথ প্যানেল আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাস্তবসম্মত, অন্তর্ভুক্তিমূলক এবং স্থানীয়ভাবে পরিচালিত সমাধানগুলো খুঁজে বের করার চেষ্টা করতে জোর দিয়েছিলেন।


এরই আলোকে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয়ের গুচ্ছগ্রাম প্রকল্প অধিকতর স্থানীয় লক্ষ্যভিত্তিক করে বাস্তবায়নের সক্ষমতা যাচাই করার জন্য ভূমি সচিবকে নির্দেশ দিয়েছিলেন।

স্থানীয়ভাবে পরিচালিত সমাধানের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসনের ব্যবস্থা করা গেলে গুচ্ছগ্রাম প্রকল্প আরও অন্তর্ভুক্তিমূলক ও ফলপ্রসূ হবে বলে আশা করছেন তিনি।

সভায় ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান সোলেমান খান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) প্রদীপ কুমার দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

Posted ১০:৪৮ অপরাহ্ণ | সোমবার, ২৯ নভেম্বর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১