• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    পোল্যান্ডকে বিদায় করে টিকে রইল কলম্বিয়া

    অনলাইন ডেস্ক | ২৫ জুন ২০১৮ | ৬:০৫ পূর্বাহ্ণ

    পোল্যান্ডকে বিদায় করে টিকে রইল কলম্বিয়া

    দুই দলেরই বাঁচা-মরার লড়াই। যেখানে জয়ের বিকল্প কিছু ছিল না। হিসাব খুব সহজ, কেবল জয়ই বাঁচিয়ে রাখতে পারে বিশ্বকাপ স্বপ্ন। হিসাব সহজ হলেও মাঠের লড়াই সহজ ছিল না। প্রথমার্ধ সেটাই বলছিল। যদিও দ্বিতীয়ার্ধে গিয়ে পোল্যান্ডকে আর পাত্তাই দিল না কলম্বিয়া। প্রথমার্ধে এক গোলে এগিয়ে থাকা কলম্বিয়া দ্বিতীয়ার্ধে আদায় করে নিল আরও ২ গোল।


    কাজান এরিনাতে পোল্যান্ডের বিপক্ষে পাওয়া ৩-০ গোলের জয়ে বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখল ল্যাটিন আমেরিকার দেশটি। পরের ম্যাচে সেনেগালের বিপক্ষে জিতলেই নক আউট পর্বের টিকেট মিলে যাবে তাদের। কলম্বিয়ার বিপক্ষে হারে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেল পোল্যান্ডের। বাকি ম্যাচটি তাদের জন্য পরিণত হলো আনুষ্ঠানিকতায়।


    দুই দলই জয়হীন। হারলেই বেজে যাবে বিদায় ঘন্টা। এমন ম্যাচে স্বভাবতই জয়ের জন্য মরিয়া থাকার কথা ছিল কলম্বিয়া ও পোল্যান্ডের। দুই দলকে এমন চেহারাতেই দেখা গেছে। শুরু থেকেই কর্তৃত্ব ফলানোর চেষ্টা করেছে তারা। যে কারণে প্রথমার্ধের অনেকটা সময় গোছালো ফুটবল খেলতে পারেনি তারা। বল নিয়ে প্রতিপক্ষের ডি বক্সের দিকে ছুটলেও পরিকল্পিতভাবে কোনো দলই সেভাবে গোলের সুযোগ তৈরি করতে পারেনি।

    ৫ মিনিটের মাথায় আক্রমণে যায় পোল্যান্ড। বার্টোস বেরেজিনস্কির ক্রস থেকে হেড করেন পোল্যান্ডের প্রধান অস্ত্র রবার্ট লেভানোডস্কি। কিন্তু কলম্বিয়ার রক্ষণভাগের বাধায় সফল হতে পারেননি পোল্যান্ডের এই স্ট্রাইকার। এরপর মিনিট দশেকের মতো এলোপাথারি ফুটবল খেলেছে দুই দল। কোনো দলই প্রতিপক্ষের ডি বক্সে ঢুকতে পারেনি। ১৫ মিনিটে কলম্বিয়ার সান্তিয়াগো আরিয়াসের ডান পায়ের শট পোল্যান্ডের রক্ষণভাগ পেরোতে পারেনি।

    ৩০ মিনিট পেরোতেই কলম্বিয়া যেন খোলস বদলে নেয়। ছন্দ রেখেই আক্রমণ করতে থাকে তারা। ৩৫ মিনিটে ডেভিনসন সানচেজের পাস থেকে পাস থেকে বল পেয়ে গোলমুখে শট করেন জুয়ান কুয়াদরাদো। একটুর জন্য তার শট লক্ষ্যভ্রষ্ট হয়। এর পাঁচ মিটিট পরই উল্লাসে মাতে কলম্বিয়া শিবির। হামেস রদ্রিগেজের কর্নার কিক থেকে হেড করে পোল্যান্ডের জালে বল জড়িয়ে দেন ইয়েরি মিনা। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ল্যাটিন আমেরিকার দেশটি।

    বিরতি থেকে ফিরেই দুই দল বদলে যায়। একের পর আক্রমণ সাজাতে থাকে তারা। সমতায় ফিরতে মরিয়া পোল্যান্ডের সঙ্গে পাল্লা দিয়ে আক্রমণ করতে থাকে কলম্বিয়াও। এগিয়ে গিয়ে যেন গোলক্ষুধা আরও বেড়ে যায় হামেস রদ্রিগেজ, রাদামেল ফ্যালকাওদের। অবিরত আক্রমণে পোল্যান্ডের রক্ষণভাগকে দিশেহারা করে তোলে তারা। এমন টানা আক্রমণের ফল ৭০ মিনিটে গিয়ে পায় কলম্বিয়া।

    জুয়ান কুইন্তেরোর লম্বা পাস খুঁজে নেয় ফ্যালকাওকে। বল পেয়েই দুর্বার গতিতে ছোটা ফ্যালকাও ডান পায়ের দারুণ শটে আদায় করে নেন গোল। ২-০ গোলে এগিয়ে গিয়ে আরেকটু স্বস্তি পায় কলম্বিয়ানরা। আর তৃপ্তির ঢেকুর তোলেন ফ্যালকাও। দারুণ ফর্মে থেকেও ইনজুরির কারণে ব্রাজিল বিশ্বকাপে তাকে থাকতে হয়েছিল দর্শক সারিতে। এবার আর স্বপ্নভঙ্গ নয়। দলকে পথ দেখিয়ে এগিয়ে নিয়ে যেতে প্রস্তুত এই কলম্বিয়ান অধিনায়ক।

    ২-০ গোলের উদযাপন শেষ না হতেই আবারও উৎসবের উপলক্ষ কলম্বিয়ান শিবিরে। এবার নায়ক উইঙ্গার জুয়ান কুয়াদরাদো। এবারও যেন আগের গোলের পুনরাবৃত্তি। জুয়ান কুইন্তেরোর মতো হামেস রদ্রিগেজও লম্বা পাসে বল পাঠান গুয়াদরাদোর কাছে। ফ্যালকাওয়ের মতো ভুল করেননি তিনিও। পোল্যান্ড গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়িয়ে দেন গুয়াদরাদো। বাকি ১৫ মিনিটে কলম্বিয়ার জালের ঠিকানা খুঁজে পায়নি পোল্যান্ড।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673