রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

‘প্রণোদনা প্যাকেজ দেশের অর্থনীতিকে আবার চাঙ্গা করবে’

ডেস্ক   |   রবিবার, ০৫ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

‘প্রণোদনা প্যাকেজ দেশের অর্থনীতিকে আবার চাঙ্গা করবে’

করোনাভাইরাসে সৃষ্ট সংকট মোকাবেলা এবং এই সংকটের কারণে সামনের অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে প্রধানমন্ত্রী যে আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন তা দেশের অর্থনীতিকে আবার চাঙ্গা করবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রবিবার সকালে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলন প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণার পর নির্ধারিত বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি।
অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যে আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন তা দেশের সব শ্রেণির মানুষকে সাহায্য করবে। ঘোষিত প্যাকেজে দেশের কামার, কুমার, তাঁতি, জেলে, কৃষক, শ্রমিকসহ দেশের সব শ্রেণির মানুষ উপকৃত হবে। এ ছাড়া মিডিয়া, শিল্প কারখানাও এর পূর্বের অবস্থায় ফিরে আসবে। কেননা ঘোষিত প্যাকেজের মাধ্যমে দেশের সব খাতকেই সহায়তার আওতায় আনা হয়েছে। বর্তমানে যে দুর্যোগ চলছে তা কেটে যাবে এবং দুর্যোগ পরবর্তী অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিয়ে দেশের অর্থনীতি আবার গতিশীল অবস্থায় ফিরে আসবে।
করোনার প্রভাব দীর্ঘস্থায়ী না হলে আগামী বছরেও দেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৮ শতাংশ থাকবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী। বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকও আমাদের প্রবৃদ্ধি ৭ দশমিক ৮ শতাংশের মধ্যে থাকবে বলেই আশা প্রকাশ করেছে। তিনি বলেন, নিজের উপর বিশ্বাস রাখুন। আমরা আগের মতোই এগোব।
মন্ত্রী আরও বলেন, আমাদের দেশের দুটি খাত বিশেষ করে রাজস্ব খাত ও রপ্তানি খাতে নেগেটিভ প্রবৃদ্ধি হয়েছে। তবে এই সময়ে রেমিটেন্স প্রবৃদ্ধি ভাল ছিলো। তাতে অভ্যন্তরীণ বাজারে চাহিদা কমবে না। আমাদের প্রবৃদ্ধির প্রধান চালিকা শক্তি হলো আভ্যন্তরীণ বাজার।
এ সময় অর্থসচিব রউফ তালুকদার বলেন, প্রধানমন্ত্রী শিল্প প্রতিষ্ঠানকে ওয়াকিং ক্যাপিট্যাল ৩০ হাজার কোটি টাকার ঋণ সুবিধা ঘোষণা করেছেন। এটি এক বছরে ৬০ হাজার কোটি টাকায় দাঁড়াবে।
ব্যাখা দিয়ে রউফ তালুকদার বলেন, ব্যবসায়ীরা সাধারণত ৪ থেকে ৬ মাসের মধ্যেই ঋণ পরিশোধ শুরু করতে পারেন। সুতরাং প্রথমে যারা ঋণ পাবেন তারাই শুধু নয় পরে আরও অনেকই এই সুবিধা পেতে থাকবেন। এভাবে এ্কটি ঋণ কোয়ালিটি ঋণে পরিণত হবে।
ব্যাংকগুলো কিভাবে ঋণ বিতরণ করবে বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগ এ ব্যাপারে দ্রুত একটি নীতিমালা প্রণয়ন করবে বলে উল্লেখ করেন অর্থসচিব।

Facebook Comments Box


Posted ৩:৪৪ অপরাহ্ণ | রবিবার, ০৫ এপ্রিল ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১