সোমবার ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রতিকার পান না ৭২ শতাংশ ভুক্তভোগী

  |   শনিবার, ১৯ জুন ২০২১ | প্রিন্ট  

প্রতিকার পান না ৭২ শতাংশ ভুক্তভোগী

প্রতিকার চেয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে অভিযোগ করেন মোট ভুক্তভোগীর ২১.৪৩ শতাংশ। এর মধ্যে ৭২ শতাংশই আশানুরূপ প্রতিকার বা ফল পান না। দেশের সাইবার অপরাধের পরিস্থিতি নিয়ে এ তথ্য প্রকাশ হয়েছে ‘বাংলাদেশে সাইবার অপরাধ প্রবণতা, ২০২১’প্রতিবেদনে। এ অপরাধ প্রতিরোধে স্বায়ত্তশাসিত ‘সাইবার স্কোয়াড’ গঠন, সচেতনতামূলক প্রচার করাসহ সাতটি প্রস্তাবনা তুলে ধরা হয় প্রতিবেদনটিতে।
শুক্রবার ভার্চুয়াল সভায় প্রতিবেদনটি প্রকাশ করে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিএএ) ফাউন্ডেশন। প্রতিবেদনটি তৈরিতে তারা গত অর্থবছরে ভুক্তভোগী ১৬৮ জনের সঙ্গে কথা বলেছেন। সভায় প্রতিবেদনটি উপস্থাপন করেন সিএএ ফাউন্ডেশনের আহবায়ক মনিরা নাজমি জাহান।
সিএএ ফাউন্ডেশনের আহবায়ক বলেন, বাকি ৭৮ দশমিক ৫৭ শতাংশ মানুষ অভিযোগই করেন না। অভিযোগকারীদের মধ্যে মাত্র ২২ দশমিক ২২ শতাংশ আশানুরূপ প্রতিকার পেয়েছেন।ভুক্তভোগীদের মধ্যে নারীদের হার ৫৬ দশমিক ৫৫, পুরুষদের হারের ৪৩ দশমিক ৪৫ শতাংশ। সামাজিক যোগাযোগমাধ্যমে হয়রানিমূলক অপরাধে নারীরা আর অনলাইন প্ল্যাটফর্মে তথ্য চুরি, কার্ড জালিয়াতির মতো অপরাধের শিকার হন পুরুষরা। ভুক্তভোগীদের বেশিরভাগই রাজধানী ঢাকায় বসবাসকারী।
এদিকে সাইবার অপরাধ দমনে দেশের প্রতিটি থানায় একটি করে ডিজিটাল নিরাপত্তা ইউনিটের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দাবি জানানো হয়েছে বলে অনুষ্ঠানে জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সিএএ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কাজী মোস্তাফিজের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন- বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের মহাসচিব মুনির হাসান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান খন্দকার ফারজানা রহমান প্রমূখ।

Facebook Comments Box


Posted ৬:০২ অপরাহ্ণ | শনিবার, ১৯ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১