মঙ্গলবার, জুন ২৩, ২০২০

প্রতিমন্ত্রী মারা যাওয়ায় ধর্ম মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর হাতে

  |   মঙ্গলবার, ২৩ জুন ২০২০ | প্রিন্ট  

প্রতিমন্ত্রী মারা যাওয়ায় ধর্ম মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর হাতে

শেখ মো. আবদুল্লাহ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ মারা যাওয়ার পর নিয়মানুযায়ী এই মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে রয়েছে। রুলস অব বিজনেস অনুযায়ী, কোনো মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী না থাকলে আপনা আপনি সেই মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রী অধীনে চলে যায়।
ধর্ম প্রতিমন্ত্রী মারা যাওয়ার পর কাউকে এই দায়িত্ব এখনও দেওয়া হয়নি। এই মন্ত্রণালয়ের দায়িত্ব এখন প্রধানমন্ত্রীর হাতে রয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আজ সোমবার জানিয়েছেন।
প্রসঙ্গত, গত ১৩ জুন রাতে ধর্ম প্রতিমন্ত্রী আবদুল্লাহ ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান।
টেকনোক্র্যাট কোটায় অর্থাৎ, সংসদ সদস্য না হলেও মন্ত্রিসভায় স্থান পাওয়া ৭৪ বছর বয়সী এই আওয়ামী লীগ নেতা হার্ট অ্যাটাক করে মারা গেলেও তিনি কোভিড-১৯ পজিটিভ ছিলেন।
ধর্ম সচিব মো. নূরুল ইসলাম আজ বলেন, ‘“রুলস অব বিজনেস” অনুযায়ী প্রধানমন্ত্রীই এখন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী।
প্রতিমন্ত্রী থাকাকালে সব ফাইল তিনিই নিষ্পত্তি করতেন জানিয়ে ধর্মসচিব বলেন, ‘এখন যেসব ফাইল মন্ত্রী পর্যায়ে নিষ্পত্তিযোগ্য সেগুলো প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে সীমিত পরিসরে অফিস চলাকালে এখনও কোনো ফাইল প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর প্রয়োজন হয়নি।’
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় মেয়াদে শপথ নেন শেখ হাসিনা। ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রীকে নিয়ে নতুন সরকারের মন্ত্রিসভা সাজান তিনি।
দীর্ঘদিন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা আবদুল্লাহ গোপালগঞ্জ-৩ (টুঙ্গীপাড়া-কোটালীপাড়া) আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদীয় প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।
কোরআনে হেফজ আবদুল্লাহ ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন। ১৯৭১ সালে মুজিব বাহিনীর সাথে সম্পৃক্ত হয়ে মুক্তিযুদ্ধও করেন তিনি।
দেশ স্বাধীনের পর ১৯৭৩ সালে অনুষ্ঠিত বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হলেও রাজনীতিকেই বেছে নিয়েছিলেন আবদুল্লাহ। সবশেষ আওয়ামী লীগের বিগত কেন্দ্রীয় কমিটিতে ধর্ম বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি।
মন্ত্রিসভায় দুই দফা রদবদল এবং একজন প্রতিমন্ত্রী মারা যাওয়ার পর শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারে বর্তমানে ২৫ জন মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন।


Posted ৮:২৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জুন ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]