• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    প্রথমবারের মতো জাতীয় রাজস্ব বোর্ডের ‘হালখাতা’

    অনলাইন ডেস্ক | ১২ এপ্রিল ২০১৭ | ১১:৪১ পূর্বাহ্ণ

    প্রথমবারের মতো জাতীয় রাজস্ব বোর্ডের ‘হালখাতা’

    পয়লা বৈশাখে ‌হালখাতার আয়োজন ব্যবসায়ীদের কাছে খুবই পরিচিত বিষয়। বকেয়া রাজস্ব পরিশোধে প্রথমবারের মতো ‘হালখাতা’ আয়োজন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


    চৈত্র সংক্রান্তিতে দেশের সব আয়কর, শুল্ক ও মূসক কমিশনারের কার্যালয়ে দিনব্যাপী এ হালখাতা অনুষ্ঠিত হবে। ১২ এপ্রিল বুধবার সময় টিভি’র এক প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে।


    প্রতিবেদনে বলা হয়, সম্রাট আকবরের আমল থেকে হালখাতার রীতি চলে আসছে। এই রীতির আদলে প্রথমবারের মতো সারাদেশে হালখাতা করতে যাচ্ছে এনবিআর।

    সাধারণ ব্যবসায়ীদের মতে, এনবিআরের এই উদ্যোগ নতুন সংস্কৃতির জন্ম দেবে। সেই সঙ্গে এনবিআরের সাথে সম্পর্ক আরও দৃঢ় করবে। তবে বকেয়া পরিশোধে ছাড় দেওয়া হলে অনেকে উৎসাহিত হবে বলে মত তাদের।

    বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে এনবিআরের পাওনা ৩৪ হাজার ২৮২কোটি টাকা। এর মধ্যে সরকারি প্রতিষ্ঠানের কাছে ১৭ হাজার, স্বায়ত্তশাষিত প্রতিষ্ঠানের কাছে সাড়ে সাত হাজার ও বেসরকারি খাতে বকেয়া প্রায় ১১ হাজার কোটি টাকা।

    তবে প্রথমবারের মতো হালখাতা হওয়ায় খুব বেশি রাজস্ব আসবে না বলে মত দিয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) সাবেক সভাপতি এ কে আজাদ। এ ক্ষেত্রে বিকল্প বিরোধ নিষ্পত্তি ব্যবস্থা জোরদার করার পরামর্শ তার।

    Facebook Comments

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673