• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    প্রধানমন্ত্রী মঙ্গলবার সুইডেন সফরে যাচ্ছেন

    অনলাইন ডেস্ক | ১২ জুন ২০১৭ | ১০:৫৬ পূর্বাহ্ণ

    প্রধানমন্ত্রী মঙ্গলবার সুইডেন সফরে যাচ্ছেন

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের আমন্ত্রণে তিন দিনের দ্বিপক্ষীয় সফরে মঙ্গলবার সুইডেনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। সুইডেনে বাংলাদেশের কোন সরকার অথবা রাষ্ট্রপ্রধানের এটিই হবে প্রথম দ্বিপাক্ষিক সফর।


    পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, সফরকালে দুই নেতার শীর্ষ বৈঠক শেষে বাংলাদেশ-সুইডেন দ্বিপক্ষীয় সম্পর্কের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণ করে একটি যৌথ ইশতেহার কিংবা ঘোষণাপত্র সই হতে পারে।

    ajkerograbani.com

    এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দ্বিপক্ষীয় বাণিজ্য সহযোগিতা জোরদারে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এসবিবিসি) এবং নর্ডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এনসিসিআই, ঢাকা) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

    মাহমুদ আলী বলেন, এই সফর দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ, বাংলাদেশ ও সুইডেনের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এজেন্ডা ২০৩০) অর্জন এবং দুই দেশের মধ্যে অভিবাসন, জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক সন্ত্রাসবাদ মোকাবেলার মতো ক্ষেত্রে সহযোগিতা জোরদার করবে।

    তিনি বলেন, প্রধানমন্ত্রীর এই সফরে ইউরোপ ও বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে।

    সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী সুইডিশ প্রধানমন্ত্রী স্তেফান লোকভেনের সঙ্গে বৈঠকে অংশ নেবেন এবং সুইডেনের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পাশাপাশি পৃথকভাবে সুইডেনের উপ-প্রধানমন্ত্রী ভারপ্রাপ্ত স্পিকার, বিচার ও অভিবাসন মন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

    এছাড়া শেখ হাসিনার সফরকালে সুইডিশ বিভিন্ন কোম্পানি ও ব্যবসা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী তাঁর সঙ্গে সাক্ষাৎ করবেন। শেখ হাসিনা বাংলাদেশ-সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের বৈঠকে যোগ দেবেন।

    প্রধানমন্ত্রী সফরকালে ৪৭ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। সুইডেনে তিনদিনের দ্বিপক্ষীয় সফর শেষে তিনি ১৬ জুন ঢাকার উদ্দেশে স্টকহোম ত্যাগ করবেন।

    পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররারাষ্ট্র সচিব শহিদুল হক উপস্থিত ছিলেন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757