• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    প্রশ্ন ফাঁসের কারণে পরীক্ষার সকালে প্রশ্ন ছাপানোর পরামর্শ

    খোকন তালুকদার | ১৪ নভেম্বর ২০১৭ | ৮:৪৩ পূর্বাহ্ণ

    প্রশ্ন ফাঁসের কারণে পরীক্ষার সকালে প্রশ্ন ছাপানোর পরামর্শ

    দিন দিন দেশের পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের হার বেড়েই যাচ্ছে। যার ফলে প্রশ্ন ফাঁস রোধে পরীক্ষার দিনে সকালে প্রশ্ন ছাপানোর পরামর্শ দিয়েছেন দেশের বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক।
    এই বিষয়ে বুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, পরীক্ষার প্রশ্ন আগে না ছাপিয়ে কেন্দ্রে ছাপানো হবে পরীক্ষার আগ মুহূর্তে। যে কক্ষকে আমরা বলি স্ট্রং রুম। সে কক্ষে বাইরের কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। তাছাড়া কক্ষটি সিসি ক্যামেরার আওতায় রাখার পরামর্শ দেন তিনি।
    তিনি আরো বলেন, ঐ কক্ষে কোন ধরণের মোবাইল ফোন রাখা যাবে না। রাখলেও তার মাধ্যমে বাহিরের কারো সাথে যেন কোন রকম যোগাযোগ না করতে পারে এই বিষয়টি নিশ্চিত করতে হবে। প্রশ্ন ফাঁস বন্ধ করা কঠিন কোন কাজ না। তবে এখন পর্যন্ত যে সকল প্রশ্ন ফাঁস হয়েছে তা কিছু কিছু শিক্ষকের মাধ্যমে হয়েছে বলে তিনি মনে করেন।
    প্রশ্ন ফাঁসের বিষয়ে অনেক শিক্ষক ও অভিবাবকদের ক্ষোভ রয়েছে। অনেক অভিবাবক বলেন, যদি পরীক্ষার আগের রাতেই প্রশ্ন পাওয়া যায় তাহলে সারা বছর কষ্ট করে ছেলে মেয়েদের লেখা পড়া করানোর দরকার কী।
    এই দিকে এক জরিপে দেখা যায়, প্রশ্নপত্র ফাঁসের কারণে ছেলে-মেয়েদের মধ্যে পড়ার আগ্রহ কমে গেছে। কারণ তাদের মনে একটা ধারণা তৈরী হয়েছে যে, বেশি না পড়লেও হয়। কারণ পরীক্ষার আগে তো প্রশ্ন পাওয়াই যায়।
    তবে এই মুহূর্তে প্রশ্ন ফাঁস বন্ধ না করতে পারলে দেশ মারাত্বকভাবে ক্ষতিগ্রস্থ হবে। শিক্ষার মান কমে যাবে দিনে দিনে।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4670