• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    প্রাচীন রোমান প্রযুক্তির রহস্য

    অনলাইন ডেস্ক | ০৮ জুলাই ২০১৭ | ৮:০৪ পূর্বাহ্ণ

    প্রাচীন রোমান প্রযুক্তির রহস্য

    কয়েক হাজার বছর আগের সভত্যার অন্যতম নিদর্শন প্রাচীন রোমান সভ্যতা। রোমান কলোসিয়াম, বাড়িঘরের ধ্বসাংবশেষ, রোমান দেবদেবীর মূর্তি, যুগান্তর পেরিয়ে আজও ঐতিহাসিক, বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদদের কাছে বিস্ময়ের বিষয়। কীভাবে এত বছর পরেও সেগুলি ধূলিসাৎ হয়ে যায়নি, তা নিয়ে এতদিন চিন্তাভাবনার অন্ত ছিল না তাঁদের।


    রোমান সভ্যতার নমুনার উপর দীর্ঘ দিনের পরীক্ষানিরীক্ষা চালিয়ে অবশেষে সেই রহস্যের কিনারা তাঁরা খুঁজে পেয়েছেন বলে দাবি করেছেন একদল গবেষক এবং বিজ্ঞানী। নতুন তথ্যে তাঁরা জানাচ্ছেন, প্রাচীন রোমান প্রযুক্তিবিদরা পাথরের কাঠামো গাঁথতে চুন এবং আগ্নেয়গিরির ছাই থেকে তৈরি এক ধরনের মিশ্রন ব্যবহার করত।

    ajkerograbani.com

    গবেষকরা জানিয়েছেন, ওই মিশ্রনে অ্যালুমিনিয়াম টোবারমাইট নামে এক বিরল খনিজ পদার্থ আছে। এই খনিজ পদার্থটি চুনের সঙ্গে মিশে উত্তপ্ত হয়ে উঠে সমুদ্রের নোনা জলে রাসায়নিক বিক্রিয়ার পরে পাথরের গাঁথনি আরও শক্ত করেছে। প্রাচীন সভ্যতার বন্দর লাগোয়া বাড়িঘরগুলির নমুনায় ইলেক্ট্রনিক মাইক্রোস্কোপ, এক্সরে মাইক্রো ডিফ্র‌্যাকশন এবং রামন স্পেক্ট্রোস্কোপি দিয়ে গবেষণা চালান বিজ্ঞানীরা।

    তাঁরা বুঝতে পারেন, সময়ের সঙ্গে টোবারমাইট সমুদ্রের নোনা জলে আরও বেড়ে গিয়ে মিশেছে ঝাঁঝরির মতো ছিদ্রক খনিজ পদার্থ ফিলিপসাইটের সঙ্গে। যার ফলে গাঁথনির মিশ্রনকে ক্ষয়ে যাওয়ার বদলে আরও কঠিন করেছে।

    বিজ্ঞানীরা জানিয়েছেন, আজকের যুগের সিমেন্টের থেকে এই মিশ্রন অনেক বেশি শক্তপোক্ত। যার অন্যতম নিদর্শন রোমান সভ্যতা। তা ছাড়া পরিবেশবান্ধব এই মিশ্রন তৈরিতে কোনও বিষাক্ত গ্যাসও নির্গত হয় না যা পরিবেশের ক্ষতি করে। তাঁদের মতে, পরিবেশ এবং বাড়িঘরকে রক্ষা করতে প্রাচীন রোমান প্রযুক্তিবিদদের কাছ থেকেই শিক্ষা নেওয়া উচিত আজকের যুগের শিল্পপতি এবং প্রযুক্তিবিদদের।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757