• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    প্রেম শ্বাসত প্রেম চির অমর

    মো: গিয়াস উদ্দিন | ০২ মে ২০১৭ | ১১:৪৩ পূর্বাহ্ণ

    প্রেম শ্বাসত প্রেম চির অমর

    আনন্দকে ভাগ করলে দুটি জিনিস পাওয়া যায়…“একটি হচ্ছে জ্ঞান এবং অপরটি হচ্ছে প্রেম”।
    প্রেম শ্বাসত প্রেম চির অমর।
    পৃথিবীতে এমন কেও নেই যে সে ভালোবাসতে জানেনা। সকলের মধ্যে ভালোবাসা লুকিয়ে থাকে। হঠাৎ করে এই ভালোবাসা বেরিয়ে আসে। সত্যি প্রেমের অনুভূতি এক অদ্ভুত অনুভূতি। প্রেমে পড়লেও জ্বালা আবার এর স্বাদ না নিলেও যেন মন ভরে না।


    তবে হরেক রকমের প্রেম বর্তমান আমাদের এই দুনিয়ায়। প্রেমে পড়ার সঠিক কোনও বয়সই হয় না। তাই যখন ইচ্ছা তখনই পড়া যেতেই পারে। জীবনের বিভিন্ন পর্যায় এসে প্রেমের বিভিন্ন সংজ্ঞার মানে বোঝা যায়। কিন্তু লুকিয়ে প্রেম করার মজাটাই একটু অন্যরকম হয়ে থাকে।

    সাইকোলজিস্ট রবার্ট স্টেনবার্গ ভালবাসাকে তিনিটি উপাদানের মধ্যে ভাগ করেছেন। সেই উপাদানটিকে একটি ত্রিভুজের মাধ্যমে প্রতিস্থাপন করেছিলেন। তিনটি উপাদান হল- আবেগ (রোম্যান্টিক আকর্ষণ), অন্তরঙ্গতা (গভীর অনুভূতি) এবং সহানুভূতি (শুধুমাত্র সম্পর্ককে রক্ষা করাই নয়, তাকে সসম্মানে এগিয়ে নিয়ে যাওয়া)।

    ajkerograbani.com

    ভালবাসা তৈরী হয় ভাললাগা থেকে,স্বপ্ন তৈরী হয় কল্পনা থেকে,অনুভব তৈরী হয় অনুভূতি থেকে,আর বন্ধুত্ব তৈরী হয় মনের গভীর থেকে। ভালো একজন বন্ধু যতোই ভুল করুক, তাকে কখনও ভুলে যেও না । কারন পানি যতই ময়লা হোক,আগুন নিভাতে সেই পানিই সবচেয়ে বেশি কাজে লাগে।

    “প্রেমের বেলায় ঘন্টার অনুপস্থিতিকে মাস, দিনের অনুপস্থিতিকে বছর ও অল্প সময়ের অনুপস্থিতিকে অনন্তকাল সময়ের অনুপস্থিতি বলে মনে হয়”

    সবার জীবনেই তো ভালোবাসা আসে। কেউ হয়তো ভালোবাসার মানুষটিকে নিয়ে স্বপ্ন দেখে জীবন কাটিয়ে দেয়। আবার কেউ কেউ বাস্তব জীবনেই ভালোবাসার মানুষটির উপস্থিতি উপভোগ করার সৌভাগ্য অর্জন করে। পাশ দিয়ে একটি ছেলে বা একটি মেয়ে হেঁটে গেলে কাউকে প্রথম দর্শনেই ভালোবেসে ফেলা যায়। আবার অনেক দিনের চেনা জানা বন্ধুর প্রতিও হঠাৎ ভালোবাসার অনুভূতি তৈরি হয়। ভালোবাসার এই অনুভূতির খেলা বেশ অদ্ভুত!

    হুমায়ুন আহমেদ বলেছেন, “ছেলে এবং মেয়ে বন্ধু হতে পারে, কিন্তু তারা অবশ্যই একে অপরের প্রেমে পড়বে। হয়ত খুবই অল্প সময়ের জন্য, অথবা ভুল সময়ে। কিংবা খুবই দেরিতে, আর না হয় সব সময়ের জন্য। তবে প্রেমে তারা পড়বেই”।

    অনেক সময় এমন হয় যে কাউকে ভালোবেসে ফেলেছেন নাকি শুধুই বন্ধুত্বের টান বা পছন্দ, সেটা নিয়ে দ্বিধার সৃষ্টি হয়। নিজের মনে এই দ্বিধার কারণে সেই মানুষটিকে ভালোবাসার কথা জানাতেও সাহস হয়ে ওঠে না। কিভাবে বুঝবেন আপনি প্রেমে পড়েছেন?

    প্রেমে পড়লে শরীরের ভেতরে অস্থিরতা সৃষ্টি হয়। যাকে ভালোবেসে ফেলেছেন তাকে দেখলে পেটে ও বুকের ভেতর এক অদ্ভুত চাপ অনূভুত হয়। তার সাথে কথা বলার সময় কিংবা তাকে ফোন করার আগে প্রচণ্ড আবেগের সেই অনুভূতির সৃষ্টি হয়। এই অনুভূতিকেই ইংরেজিতে বাটারফ্লাইস ইন স্টমাক বলা হয়। এই অনুভূতির কারণ হিসেবে বিজ্ঞানীরা বলেছেন যে ঘাবড়ে যাওয়ার কারণে শরীর থেকে একটি বিশেষ হরমোন নিঃসৃত হয়। আর এই হরমোনের কারণে পাকস্থলীর এই অনুভূতি সৃষ্টি হয়।

    প্রেমে পড়লে মনের স্থিরতা থাকে না। হঠাৎ করেই মন ভালো হয়ে যায় এই সময়ে। প্রিয় মানুষটির কথা মনে পড়লেই নিজের অজান্তেই আপনার মুখে হাসি ফুটে উঠবে। কোনো কারণ ছাড়াই নিজের মনে হাসবেন আপনি। এক্ষেত্রে আপনার আশে পাশের মানুষজন আপনার দিকে অবাক হয়ে তাকাতেই পারে তাই না?

    আপনি কি সারাক্ষণই তার কথা ভাবছেন? খেতে বসে, ঘুমাতে গিয়ে কিংবা ঘুম থেকে উঠে সব সময়েই কি সেই মানুষটির কথাই ভাবছেন? কিছুটা দিবা স্বপ্ন দেখার মতই পরিস্থিতি হয় প্রেমে পড়লে। যাকে পছন্দ করেছে আপনার মন কিছুতেই যেনও তার কথা ভুলতেই পারছেন না আপনি। ইদানিং কেউ কেউ আপনাকে বলছে যে আপনি অন্যমনস্ক থাকেন। আপনার সাথে যদি এই পরিস্থিতি গুলো মিলে যায় তাহলে আপনি প্রেমে পড়েছেন সেই মানুষটির।

    “কামনা আর প্রেম দুটি হচ্ছে সম্পুর্ণ আলাদা। কামনা একটা প্রবল সাময়িক উত্তেজনা মাত্র আর প্রেম হচ্ছে ধীর প্রশান্ত ও চিরন্তন।”

    প্রেমে পড়লে যেহেতু মন অস্থির থাকে তাই সহজেই মন খারাপ হয়ে যায়। প্রিয় মানুষটি অনলাইনে না আসলে, আপনার ফোন ধরতে না পারলে কিংবা দেখা না হলে বুক ফেটে কান্না আসে অনেকের। আবার সারাটা দিন মন খারাপ করে বসেও থাকে অনেকে। একটু খানি দূরত্বকেই তখন অবহেলা মনে হতে থাকে। এগুলো সবই প্রেমে পড়ারই লক্ষণ।

    যার প্রেমে পড়েছেন তার প্রতি স্বাভাবিক ভাবেই শারীরিক আকর্ষণ বোধ করবেন আপনি। আর এ কারণেই তার সান্নিধ্য উপভোগ করবেন। তার পাশে বসা, হাতের একটু খানি ছোঁয়া কিংবা সামান্য ধাক্কাতেও শিহরিত হয়ে ওঠাই তখন স্বাভাবিক।

    অন্তরঙ্গতা, আবেগ এবং প্রতিশ্রুতি এই তিনটি উপাদান যখন ভালবাসার মধ্যে মিলে মিশে যায় তখন এক অনবদ্য প্রেম পাই আমরা। এই প্রেমের ক্ষেত্রে অন্তরঙ্গতা যে রকম থাকে ঠিক সেই রকমই থাকে একে ওপরের প্রতি বিশ্বাস, ভরসা। যেই প্রেমিক যুগলের মধ্যে দেওয়াল তোলার ক্ষমতা কারোর থাকে না। এই প্রেমই হয় সত্যিকারের প্রেম।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757