• শিরোনাম

    কোন এলাকার খবর দেখতে চান...

    ফণী বাংলাদেশের জন্য কতটা ভয়ঙ্কর?

    ডেস্ক | ০৩ মে ২০১৯ | ১০:০৮ অপরাহ্ণ

    ফণী বাংলাদেশের জন্য কতটা ভয়ঙ্কর?

    ভারতের উড়িষ্যায় আঘাত হানার পর এবার বাংলাদেশের ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। তবে বাংলাদেশে আঘাত হানার আগে ঝড়টি কিছুটা দুর্বল হয়ে যাবে। তবে এটি কতটা শক্তি হারাবে সে ব্যাপারে এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারেনি আবহাওয়া অফিস।

    বাংলাদেশে আবহাওয়া বিভাগের সিনিয়র আবহাওয়াবীদ বজলুর রশীদ জানিয়েছেন, ভারতের পশ্চিমবঙ্গ হয়ে ঘূর্ণিঝড় ফণী যখন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঢুকবে, তখন এর গতি হবে ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার।

    এই মাত্রার ঝড় কতটা ভয়ঙ্কর? এমন প্রশ্নের জবাবে বজলুর রশীদ বলেন, আমি বলবো সাধারণ মাত্রার একটি ঘূর্ণিঝড় আসছে। গতি ৯০ কিলোমিটারের বেশি হলে আমরা তাকে অতি প্রবল ঝড় বলি। তবে ধীরে ধীরে এটি শক্তি হারাচ্ছে।

    তিনি আরো বলেন, ফণী পুরোপুরি ডাঙ্গায় উঠে গেছে। উড়িষ্যা থেকে এখন এটি পশ্চিমবঙ্গের দিকে এগুচ্ছে। মধ্যরাতের পরে যে কোনো সময় সেটি খুলনা, সাতক্ষীরায় ঢুকবে। যত এগুবে তত শক্তি হারাতে থাকবে। তারপরও ঝড়ের প্রভাবে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নিচু অঞ্চলগুলো প্লাবিত হতে পারে। বৃষ্টি হবে অনেক। ঝড়ো বাতাসে কাঁচা ঘরবাড়ি কিছু নষ্ট হতে পারে। ঝড়ো বাতাসে এবং জমি প্লাবিত হওয়ায় অনেক জায়গায় ফসল নষ্ট হবে।

    বজলুর রশীদ আরো জানান, মারাত্মক কোনো বিপদের আশঙ্কা নেই। তবে মধ্যরাত থেকে পরদিন দুপুর পর্যন্ত সাবধানে থাকতে হবে।

    তিনি বলেন, বাংলাদেশের ঢোকার পর কুষ্টিয়া, পাবনা, রাজশাহী, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর হয়ে ঝড়টি শনিবার সন্ধ্যা নাগাদ ভারতের মেঘালয়ে ঢুকে যাবে।

    এসময় এসব জায়গাগুলোত বৃষ্টিপাত এবং দমকা ঝড়ো বাতাস অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, যত সময় যাবে, বৃষ্টি এবং বাতাসের তীব্রতা কমতে থাকবে।

    তিনি জানান, রোববার নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হয়ে যেতে পারে।

    Comments

    comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী