• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ফরমালিন যুক্ত ভেজাল খাবার চেনার সহজ উপায়

    অনলাইন ডেস্ক | ০১ এপ্রিল ২০১৭ | ১১:০৯ পূর্বাহ্ণ

    ফরমালিন যুক্ত ভেজাল  খাবার চেনার সহজ উপায়

    আমাদের সবাইকে প্রতিদিন কোন না কোন খাবারের জন্য দোকানে কিংবা বাজারে যেতে হয়। আর বর্তমানে ভেজাল খাবারের আড়ালে কোনটা তাজা কোনটা ভেজাল সেটা চেনা বড়ই মুশকিল হয়ে দাড়িয়েছে। আবার এরকম অনেকেই রয়েছে যাদের বাজার এমনকি তাজা খাবার সম্পর্কে কোন ধারনা নেই। কিছু সহজ উপায় রয়েছে যেগুলো খাটিয়ে আপনিও চিনতে পারেন কোনটি সতেজ আর কোনটি ভেজাল খাবার। চলুন জেনে নেওয়া যাক তাজা খাবার চেনার সহজ কিছু উপায়-


    ১। মাছ
    প্রথমত বাজারে ফরমালিন যুক্ত মাছও রয়েছে যেগুলো বহুদিন আগের তাই, মাছ কেনার ক্ষেত্রে খেয়াল রাখবেন মাছের আঁশ উজ্জ্বল আছে কিনা। পাশাপাশি মাছের চোখ কতটা পরিষ্কার আছে সেটা দেখেও বোঝা যায় সেটি কতটা তাজা আর বহুদিন আগের কিনা।


    ২। কলা
    কোনরকম ফরমালিন দেওয়া ছাড়া কলা কিছু দাগসহ উজ্জ্বল হলুদ রংয়ের হয়ে থাকে ৷ আর যদি সেটা বেশি নরম কিংবা বাদামি রংয়ের হয়ে যায়, তাহলে না কেনাই ভালো৷ তবে হলুদের ওপর কিছুটা সবুজের আভা থাকলে ভয়ের কিছু নেই। এরকম কলা দুয়েকদিনের মধ্যেই খাবার উপযোগী হয়ে যাবে।

    ৩। কমলা
    কমলা কেনার সময় অবশ্যই কমলার রঙ এবং ঘ্রাণের দিকে খেয়াল রাখবেন। ফ্রেশ কমলা হবে উজ্জ্বল রঙের এবং ঘ্রাণ হবে মিষ্টি৷ আর যদি এই দুটির অভাব দেখেন তাহলে না কেনাই ভালো।

    ৪। মুরগি
    মুরগির মাংস কেনার ক্ষেত্রে খেয়াল রাখবেন সেটা থেকে কোনো ধরনের দুর্গন্ধ আসছে কিনা৷ দুর্গন্ধ আছে এবং যে বক্সে রাখা হয়েছে তার নিচের দিকে তরলের আধিক্য থাকলে সেই মুরগির মাংস না কেনাই ভালো।

    ৫। পেঁয়াজ
    পেঁয়াজের গঠন সুন্দর হলে এবং লেয়ারে দাগ কিংবা চিড় না থাকলে সেটা ভালো। তবে প্রথম লেয়ারের ভেতরের দিকটা যদি বিবর্ণ মনে হয়, তাহলে সে পেঁয়াজ না কেনাই ভালো।

    ৬। রেড মিট
    এছাড়াও মাংসের দোকানে গেলেই আপনি খেয়াল রাখবেন লাল মাংস সাধারণত গরু বা খাসির মাংসকেই বুঝানো হয়। এই মাংস যদি দেখতে কিছুটা বাদামি হয়ে যায় এবং পিচ্ছিল হয় তাহলে না কেনাই ভালো।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669