• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    প্রবাসী বাঙালিদের বড় পরিসরের অন্যতম আয়োজন বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

    ফিনল্যান্ডে বৈশাখের আয়োজন

    অনলাইন ডেস্ক | ২৫ এপ্রিল ২০১৭ | ৭:৫৭ অপরাহ্ণ

    ফিনল্যান্ডে বৈশাখের আয়োজন

    এমন আয়োজনে বৈশাখকে বরণ করে নেন ফিনল্যান্ডের প্রবাসীরা

    বৈশাখের দ্বিতীয় সপ্তাহে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে হয়ে গেল প্রবাসী বাঙালিদের বড় পরিসরের অন্যতম আয়োজন বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গত শনিবার (২২ এপ্রিল) হেলসিংকির মেডিয়ালুকিও মিলনায়তনে এ অনুষ্ঠানের একটি বড় অংশ জুড়েই ছিল পিঠা মেলার তোড়জোড়। মেঘ মাথায় থরে থরে সাজানো রকমারি দেশীয় পিঠা নিয়ে হাজির হয়েছিলেন প্রবাসী বাঙালি নারীরা। যা দেখে বলার উপায় ছিল না এটি দেশ থেকে হাজারো মাইল ‍দূরে বাংলারই কোনো আয়োজন।


    সাংস্কৃতিক পরিবেশনাসাংস্কৃতিক পরিবেশনা
    নানা ব্যস্ততার মাঝেও নিজ হাতের কারুকাজের পিঠা ও খাবার নিয়ে রীতিমতো প্রতিযোগিতায় নেমেছিলেন এই প্রবাসী নারীরা। পাটিসাপটা, চিতই, জিলাপি, আলুচপ, সবজি পিঠা, নানা জাতের মিষ্টির সমাহার পুরো আয়োজনকে ভিন্ন মাত্রা দিয়েছে।
    পিঠা মেলায় রকমারি দেশীয় পিঠাপিঠা মেলায় রকমারি দেশীয় পিঠা
    সাংস্কৃতিক অনুষ্ঠানে গানে গানে ফিরে এসেছে দেশের কথা, বৈশাখ বরণের নানা উপসঙ্গ। এর ফাঁকেই আড্ডা, স্মৃতি রোমন্থন আর কাজের ব্যস্ততায় বহুদিন পর কাউকে কাছে পেয়ে উচ্ছ্বাস প্রকাশের হইচই ও আনন্দ।
    আধুনিক বাংলা, ফোক, আর বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডের বাছাই করা গান পরিবেশনের মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন লন্ডনপ্রবাসী গায়ক দেলোয়ার হোসেন দিলু ও গায়িকা লাবণি বড়ুয়া। আর স্থানীয় বাংলা ব্যান্ড বাংলা ফিনের বাদ্যযন্ত্রের মিষ্টি সুর জ্যোতি ছড়িয়েছে পুরো অনুষ্ঠান জুড়ে।
    পিঠা মেলায় রকমারি দেশীয় পিঠাপিঠা মেলায় রকমারি দেশীয় পিঠা
    ‘মেলায় যাইরে, মেলায় যাইরে’—এই জনপ্রিয় গানটিতে কণ্ঠে কণ্ঠ মিলিয়ে এক টুকরো বাংলাদেশকে হেলসিংকির মিলনায়তনে নিয়ে এসেছিলেন কয়েক শ দর্শক।
    প্রতিবারই এমন আয়োজনে বৈশাখকে বরণ করে নেন ফিনল্যান্ডের প্রবাসীরা। শহর ভেদে শীতপ্রধান এই দেশটির হেলসিংকিতে বাঙালিদের সংখ্যা সবচেয়ে বেশি। কারও কারও মতে সাড়ে চার হাজারের কম নয়।
    পিঠা মেলায় রকমারি দেশীয় পিঠাপিঠা মেলায় রকমারি দেশীয় পিঠা
    অনুষ্ঠান আয়োজনে ছিলেন আজাদ বাপি, মোস্তাক সরকার, খালেদুল ইসলাম, নাজমুল হুগো, আবদুল্লাহ আল মৌসুম, নজরুল লিওন, গাজি সামসু, সাইফুর রহমান সাইফ, আনোয়ার হোসেন, স্বপ্নিল, তাপস খান, মোরসালিন ও তাজুল ইসলাম প্রমুখ। সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শরিফ ইকবাল।


    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673