বুধবার, জুলাই ৭, ২০২১

ফিনল্যান্ডে ১০০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০৭ জুলাই ২০২১ | প্রিন্ট  

ফিনল্যান্ডে ১০০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ডের সর্ব–উত্তরের অঞ্চল আর্কটিক ল্যাপল্যান্ডে ১০০ বছরের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সোমবার দেশটির আবহাওয়া ইনস্টিটিউট নর্ডিক অঞ্চলে কয়েক সপ্তাহ ধরে চলমান তীব্র দাবদাহের মধ্যেই ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে।


সংবাদমাধ্যম আল–জাজিরা এক প্রতিবেদনে বলা হয়েছে, নরওয়ে সীমান্তসংলগ্ন ফিনল্যান্ডের সর্ব–উত্তরে অবস্থিত উৎজকি-কেভো এলাকায় এই রেকর্ড তাপমাত্রা পরিমাপ করে ফিনিশ আবহাওয়া ইনস্টিটিউট। এর আগে ১৯১৪ সালের জুলাই মাসে ল্যাপল্যান্ডে সর্বোচ্চ তাপমাত্রা (৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করা হয়েছিল।

জুলাই মাসের শুরু থেকেই ল্যাপল্যান্ডে অস্বাভাবিকভাবে তাপমাত্রা বাড়তে থাকে। ল্যাপল্যান্ড অঞ্চলটি ইউরোপের জনবসতিবিহীন অঞ্চলগুলোর একটি। এখানে প্রচণ্ড শীত পড়ে। তবে শীত বা গ্রীষ্ম—উভয় মৌসুমেই দেশি ও বিদেশি প্রকৃতিপ্রেমীরা ছুটে যান সেখানকার পরিবেশ উপভোগ করতে।


ফিনল্যান্ডের একটি সরকারি সম্প্রচারমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আবহাওয়াবিদ জারি টুভেনিন বলেন, ‘ল্যাপল্যান্ডে ৩২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড করা একটি অস্বাভাবিক ব্যাপার।’ প্রকৃতির ওপর বিরাজমান ব্যাপক চাপের ফলে বায়ু গরম হওয়ার কারণে চলমান এই দাবদাহের সৃষ্টি হয়েছে বলে তিনি জানান। টুভেনিন আরও বলেন, মধ্য ইউরোপ থেকে গরম বাতাস নরওয়েজিয়ান সাগর দিয়ে এ অঞ্চলে প্রবেশ করছে।

নর্ডিক অঞ্চলের দুই প্রতিবেশী দেশ নরওয়ে ও সুইডেনে সম্প্রতি সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। নরওয়ের সল্টডাল পৌর এলাকায় চলতি সপ্তাহে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Posted ৩:০২ অপরাহ্ণ | বুধবার, ০৭ জুলাই ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]