বৃহস্পতিবার, জুন ২৩, ২০২২

ফিফা বিশ্বকাপের বল তৈরি হচ্ছে যেখানে

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২ | প্রিন্ট  

ফিফা বিশ্বকাপের বল তৈরি হচ্ছে যেখানে

কাতারে অনুষ্ঠিতব্য ফিফা বিশ্বকাপ শুরুর আর ৫ মাসও বাকি নেই। তারপরই ফুটবলের মহাযজ্ঞে বিশ্বসেরার মুকুট জয়ের মিশনে মাঠে নামবেন লিওনেল মেসি, নেইমার জুনিয়র, ক্রিস্টিয়ানো রোনালদোরা। তবে প্রতিযোগিতা শুরুর আগেই ম্যাচ বল ও মাসকট উন্মোচন করে ফেলেছে আয়োজক কাতার।

আসন্ন বিশ্বকাপে যে বল দিয়ে খেলা হবে, তার নাম আল রিহলা। সেই বলগুলো তৈরি করা হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে। সম্প্রতি শিয়ালকোট চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই) এর জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ জোহাইব রফিক শেঠি বিষয়টি জানিয়েছেন।


অর্থাৎ শিয়ালকোটে বানানো আল রিহলা ফুটবল দিয়েই খেলা হবে কাতারে অনুষ্ঠেয় ২০২২ ফিফা বিশ্বকাপে। সম্প্রতি সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে রফিক শেঠি বলেন, শিয়ালকোট ভিত্তিক এক কারখানায় এই ফুটবলগুলো বানানো হয়েছে।

তিনি আরো বলেন, এই বলগুলো আনুষ্ঠানিকভাবে ফিফা বিশ্বকাপে ব্যবহার করা হবে। এই কারণে বিশ্বজুড়ে পাকিস্তানের এই শহরের মর্যাদা বহুগুণে বেড়ে যাবে। সেখানকার ‘ফরোয়ার্ড স্পোর্টস’ নামক প্রতিষ্ঠান এই নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপে ফুটবল সরবরাহ করতে যাচ্ছে।


রফিক যোগ করেন, বিশ্ব ক্রমেই পরিবেশ সচেতনতার দিকে ঝুঁকছে। এই বল বানানোর সময় খেয়াল রাখা হয়েছিল সেদিকেও। এই বল বানাতে জৈব ও পুনর্ব্যবহৃত উপাদান ব্যবহার করা হয়েছে। বলটি বানাতে কোনো দ্রাবক রাসায়নিক ব্যবহার করা হয়নি। বরং পানি-ভিত্তিক রাসায়নিক ব্যবহার করা হয়েছে, যা পরিবেশ দূষিত করবে না।

এরপর তিনি জানান, ২০ প্যানেল বিশিষ্ট এই বল বিশ্বের সেরা বল হিসেবে ঘোষিত হয়েছে। ঐতিহ্যগতভাবে বিশ্বকাপের ফুটবল হাতে সেলাই করা হতো। তবে ২০১৪ সালের বিশ্বকাপে থার্মোস বাইন্ডিংয়ের বল ব্যবহার করা হয়। এরপর রাশিয়া বিশ্বকাপেও একই ধরনের বল ব্যবহার করা হয়। এবারের বিশ্বকাপ বলগুলোও একইভাবে তৈরি।

Posted ৩:০০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]