• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ফেইসবুকে সন্তানের ছবি দেওয়ার ক্ষেত্রে বিচক্ষণতার পরিচয় দেওয়া উচিত

    অনলাইন ডেস্ক | ০৩ মে ২০১৭ | ৭:৩৯ অপরাহ্ণ

    ফেইসবুকে সন্তানের ছবি দেওয়ার ক্ষেত্রে বিচক্ষণতার পরিচয় দেওয়া উচিত

    এমন কোনো ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘পোস্ট’ করা ঠিক না, যেটা বড় হয়ে সন্তানকে বিব্রত অবস্থায় ফেলতে পারে।


    জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, প্রথম হাঁটা, প্রথম হাসি, স্কুলে যাওয়ার দিন— সন্তানের এরকম ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে বাবা-মা দিতে পছন্দ করেন। তবে যেকোনো একটি ছবি অনেক মজার হলেও সেটা না দেওয়ার পেছনে থাকতে পারে অনেক কারণ।


    তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি দেওয়ার ক্ষেত্রে বিচক্ষণতার পরিচয় দেওয়া উচিত।

    ‘পটি’ করার ছবি: শৌচাগারের কাজ যে কোনো বয়সের মানুষের জন্যই ব্যক্তিগত। তাই শিশুর এই ধরনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা ঠিক নয়। ছবি সবসময়ের জন্যই এসব মাধ্যমে থেকে যায়। শিশু যখন বড় হয়ে উঠবে এবং দেখবে যে তার এই ধরনের ছবি ফেইসবুক’য়ে রয়েছে তখন সে বিব্রতকর অবস্থায় পড়তেই পারে।

    গোসলের ছবি: গোসল করার ছবি জনগণের সামনে প্রকাশ করা ঠিক নয়। শিশুর নগ্ন বা অর্ধ-নগ্ন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ না করার মাধ্যমে শিশুকে নানা রকমের অস্বস্তিকর পরিস্থিতি ও ভুল মানুষের হাতে ছবি পড়া থেকে রক্ষা করতে পারেন। যার মাধ্যমে সন্তানকে বিভিন্ন রকম বাজে লোকের হাত থেকেও রক্ষা করতে পারবেন।

    অসুস্থতার ছবি: সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশুর অসুস্থতার ছবি দেওয়া ঠিক নয়। কেউ যদি আপনার অসুস্থতার ছবি তোলে ও সবাইকে জানানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে তাহলে আপনার যেমন অস্বস্তি লাগে শিশুর ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়।

    তাই সন্তানের এই ধরনের ছবি দেওয়া থেকে বিরত থাকুন।

    অন্যান্য শিশুর সঙ্গে তোলা ছবি: জন্মদিনে সন্তানের বন্ধুদের সঙ্গে ছবি তুলতে নিশ্চয়ই আপনার ভালো লাগবে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের আগে অন্যান্য শিশুর বাবা মায়ের আপত্তি আছে কিনা তা জেনে নেওয়া উচিত। অন্য শিশুদের ছবি তাদের বাবা মায়ের অনুমতি নিয়ে প্রকাশ করা তাদেরকে সম্মান করার সামিল।

    সমালোচনা সৃষ্টিকরতে পারে এমন ছবি: সরল ছবিও মানুষ অনেক সময় সরলভাবে নেয় না। যেমন- সন্তানকে কোলে নিয়ে ছবি তুলেছেন। আপনার হয়ত কাপড় ঠিক করে বসা হয়নি বা গাড়ি চালানোর সময় নিজের মোবাইল দিয়ে পাশে বসা সন্তানের ছবি তুলে ফেইসবুকে দিলেন।

    এই ধরনের ছবি মানুষ হয়ত সরল মনে দেখলোই না। সমালোচনার ঝড় বয়ে যেতে পারে কাপড় না ঠিক থাকা বা গাড়ি চালাতে চালাতে ছবি তোলা নিয়ে।

    তাই যেকোনো ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়ার আগে সতর্ক থাকুন। এবং নিজের সন্তানের যে কোনো ছবি যখন তখন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ না করাই ভালো।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673